ইতালীতে আইসিইউ পাবে না করোনা আক্রান্ত বৃদ্ধরা

বাংলাদেশ মেইল ডেস্ক ::

করোনা মহামারীর ভয়াবহতায়  ইতালী আক্রান্ত রোগীদের জন্য আইসিইউ সুবিধা দিতে হিমসিম  খাচ্ছে। আক্রান্তের তালিকায় সব থেকে বেশি রয়েছেন বৃদ্ধরা। তবে বৃদ্ধদের জন্য সব থেকে বেশি দরকার নিবিড় পরিচর্চা কেন্দ্র (আইসিইউ)।

নিবিড় পরিচর্চা কেন্দ্র (আইসিইউ) সঙ্কটে করোনা ভাইরাসে আক্রান্ত ৮০ বছর বা তার চেয়ে বেশি বয়সী ব্যক্তিদের এ সেবা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। কেননা তরুণদের তুলনায় তাদের বেঁচে থাকার সম্ভাবনা কম। একটি নথির বরাতে এমন দাবি করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’।

সংবাদ মাধ্যমটি বলছে, ইতালিতে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বহুগুণে বাড়ছে। আর এতে সবচেয়ে বড় সঙ্কট তৈরি হচ্ছে হাসপাতালগুলোর আইসিইউতে। এ সঙ্কট কাটাতে কর্তৃপক্ষ অমানবিক এ সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে ইতালির চিকিৎসকরা করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ায় আতঙ্কিত হয়ে এরই মধ্যে কিছু রোগীকে আইসিইউ সেবা থেকে বঞ্চিত করার কথা জানিয়েছে। এমন পরিস্থিতিতে বয়স্ক এসব রোগীর সামনে মৃত্যুর প্রহর গোনা ছাড়া আর কোনো পথ নেই।

তুরিন শহরের সঙ্কট ব্যবস্থাপনা ইউনিটের এক নথির উদ্ধৃত করে টেলিগ্রাফ দাবি করেছে, যদি হাসপাতালগুলোতে রোগীর চাপ বাড়ে, সেক্ষেত্রে পর্যাপ্ত আইসিইউ বিছানা সঙ্কট কাটাতে ৮০ বছরের বেশি বয়সী মানুষকে আইসিইউতে রাখা হবে না।
বৈশ্বিক  মহামারি করোনা ভাইরাসের সংক্রমণে সবচেয়ে খারাপ সময় পার করছে ইউরোপের দেশ ইতালী।