করোনা নিয়ে পাল্টে গেল পুতিনের সুর

বাংলাদেশ মেইল ::

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র এক সপ্তাহ আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দিয়েছিলেন, তার দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আছে। তবে সাত দিন পেরুতেই সুর বদলে ফেলেছেন তিনি। রুশ প্রেসিডেন্টের নতুন ভাষ্য, করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় দেশ এখন ‘জটিল পরিস্থিতির’ দিকে যাচ্ছে।

বুধবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পুতিন বলেছেন, ‘বিতর্ক ছাড়াই’ রাশিয়ার মতো একটি বড় দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকানো অসম্ভব। রুশদের তিনি এই ‘জটিল’ পরিস্থিতি বুঝে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন। আগামী এক সপ্তাহ তারা বাড়িতে ছুটি কাটিয়ে বেতন পেয়ে যাবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

অতটুকু নির্দেশনা দিয়েই পুতিন তার ভাষণ শেষ করেছিলেন। তবে লকডাউনের আরো কঠোর নির্দেশনাগুলো ঘোষণার দায়িত্ব তিনি সরকারি কর্মকর্তাদের ওপরই ছেড়ে দিয়েছিলেন।

পুতিনের ভাষণের পরের দিন রুশ সরকার দেশের সীমান্ত বন্ধ ও সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিলের ঘোষণা দেয়। তবে করোনা প্রাদুর্ভূত দেশগুলো থেকে রুশদের ফিরিয়ে আনতে উড়োজাহাজ চলাচলে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। পরবর্তীতে রাজধানী মস্কোর বাসিন্দাদের কোয়ারেন্টাইনের আওতায় আনার পরিকল্পনায় জোর দেন ক্রেমলিনের কর্মকর্তারা।