ব্রিটেনে লেবার পার্টির নতুন নেতা নির্বাচিত হয়েছেন কিয়ের স্টারমার

    বাংলাদেশ মেইল ::

    জেরমি করবিনের পর ব্রিটেনের প্রধান বিরোধীদল লেবার পার্টির নতুন নেতা নির্বাচিত হয়েছেন স্যার কিয়ের স্টারমার।

    দলীয় সদস্য ও অন্যান্য সমর্থকদের ভোটে ৫৭ বছর বয়সী এই আইনজীবী প্রতিদ্বন্দ্বী লিসা নন্দি ও রেবেকা লং বেইলিকে পরাজিত করেন, জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

    ২০১৫ সালে এমপি নির্বাচিত হওয়া স্টারমার ৫৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

    যুক্তরাজ্যের গত বছরের সাধারণ নির্বাচনে লেবার পার্টির শোচনীয় পরাজয়ের পর দলটির নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন করবিন।

    এরপর তিন মাস ধরে চলা প্রতিযোগিতায় লেবার পার্টির সদস্য ও ২৫ পাউন্ড চাঁদা দিয়ে নাম রেজিস্ট্রি করা সমর্থক ভোটারসহ মোট সাত লাখ ৮৪ হাজার ১৫১ জন ভোটারের মধ্যে চার লাখ ৯০ হাজারের কিছু বেশি লোক ভোট দেন। নাম রেজিস্ট্রি করা ১৩ হাজার ভোটারের মধ্যে ৭৮ শতাংশের ভোটসহ সংখ্যাগরিষ্ঠ সদস্যদেরও সমর্থন পান স্টারমার।

    মোট ভোটের ৫৬ দশমিক দুই শতাংশ (২,৭৫,৭৮০ ভোট) পান তিনি, রেবেকা লং বেইলি পান ২৭ দশমিক ছয় শতাংশ (১,৩৫,২১৮ ভোট) এবং লিসা নন্দি পান ১৬ দশমিক দুই শতাংশ (৭৯,৫৯৭ ভোট)।

    শনিবার নির্বাচনের ফলাফল সবার উপস্থিতিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করার পরিকল্পনা থাকলেও করোনাভাইরাস সঙ্কটের কারণে ওই পরিকল্পনা বাদ দিয়ে ই-মেইলের মাধ্যমে ফলাফল ঘোষণা করা হয়।

    লেবার পার্টির প্রধান নির্বাচিত হওয়ার পর স্টারমার দলীয় কোন্দল শেষ করার ও করোনাভাইরাসের মহামারী রোধ করতে সরকারের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

    বিবিসি জানায়, জয়ের পর তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে কথা বলেছেন এবং করোনাভাইরাস সঙ্কট নিয়ে আলোচনা করতে আগামী কয়েকদিনের মধ্যে সাক্ষাৎ করতে রাজি হয়েছেন।