প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ
সম্ভাব্য ক্ষতি মোকাবেলায় ৭২হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা

বাংলাদেশ মেইল ::

করোনা মহামারিতে দেশের রপ্তানিমুখি শিল্পের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষতি পুষিযে আনতে ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা৷ রবিবার সকালে গণভবন থেকে দেশবাসীর উদ্দেশ্যে দেয়া ভাষণে এ ঘোষনা দেন প্রধানমন্ত্রী। রোববার সকাল ১০টায় গণভবন থেকে এই ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বেতার সরাসরি সম্প্রচার করা হয়।

প্রধানমন্ত্রী বলেন,  করোনা এখন বৈশ্বিক মহামারি। পৃথিবীর অধিকাংশ দেশ এতে ক্ষতিগ্রস্থ। ১০০টির বেশি দেশ করোনা মোকাবেলায় নিজেদের বর্ডারসহ আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রেখেছে ‘

নভেল করোনাভাইরাস মহামারীর সার্বিক পরিস্থিতি এবং তা মোকাবেলায় সরকারের গৃহীত পদক্ষেপ তুলে ধরতে জাতীয় সম্প্রচার মাধ্যমে ব্রিফিং করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, সময়মত ও যথাযথ ব্যবস্থা নেওয়ায় এখনো বাংলাদেশে ব্যাপক সংক্রমণ ঘটেনি। পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে রয়েছে।

বাংলাদেশে সংক্রমণ ও মৃত্যুর সর্বশেষ পরিস্থিতি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “একটি মৃত্যুও আমাদের কাম্য নয়।”

প্রধানমন্ত্রী তার বক্তব্যে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব ও উত্তরণের কর্মপরিকল্পনা ঘোষণা করেছেন।

এসময় সারা বিশ্বের অর্থনীতিতে বড় ধ্বসের আশংকার কথাও জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, সরকরি ব্যয়ের ক্ষেত্রে ‘কর্মসৃজনকে’ মূলত প্রাধান্য দেওয়া হবে। বিদেশ ভ্রমণ এবং বিলাসী ব্যয় নিরুৎসাহিত করা হবে। আমাদের ঋণের স্থিতি-জিডিপি’র অনুপাত অত্যন্ত কম (৩৪ শতাংশ) বিধায় অধিকতর সরকারি ব্যয় সামষ্টিক অর্থনীতির ওপর কোনো চাপ সৃষ্টি করবে না।

তিনি আরো বলেন,  ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে স্বল্প সুদে ঋণ সুবিধা প্রবর্তন করা হবে। অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুজ্জীবিত করা, শ্রমিক-কর্মচারীদের কাজে বহাল রাখা এবং উদ্যোক্তাদের প্রতিযোগিতার সক্ষমতা অক্ষুন্ন রাখাই হলো এ আর্থিক সহায়তা প্যাকেজের মূল উদ্দেশ্য।

এর আগে ২৫ মার্চ প্রধানমন্ত্রী তার দেয়া ভাষণে  রপ্তানিমুখী শিল্পের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের পাশাপাশি গৃহহীনদের জন্য ঘর ও খাবারের ব্যবস্থা করার ঘোষণা দিয়েছিলেন ।

আসন্ন পহেলা বৈশাখের অনুষ্ঠান নিজ নিজ ঘরে উদযাপনের আহবান জানান প্রধানমন্ত্রী। করোনা ঝুঁকি এড়াতে শবে বরাতে ইবাদতও ঘরে বসে করারও আহবান জানান দেশবাসীকে।