ইতালিতে অবৈধ অভিবাসী শ্রমিকদের খুলছে ভাগ্যের চাকা

বাংলাদেশ মেইল ::

ইতালিতে বসবাসরত অবৈধ অভিবাসী শ্রমিকদের ভাগ্যের চাকা খুলতে যাচ্ছে। অবৈধ অভিবাসীদের বৈধকরণ অধ্যাদেশ চূড়ান্তভাবে পাস হওয়ায় এই সুযোগ সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। তবে অভিবাসীদের জন্য আলোচ্য সুযোগ মিলবে শুধু শর্তসাপেক্ষে দুটি ক্যাটাগরিতে।

প্রথমতঃ যারা চলতি বছরের ৮ মার্চের আগে থেকে কৃষিকাজ কিংবা বৃদ্ধদের সেবা ও বাসাবাড়ির কাজে নিয়োজিত ছিলেন তারাই বৈধ হবার সুযোগ পাবেন। এক্ষেত্রে কাজের মালিকরা উপযুক্ত প্রমাণসহ সরকারি ট্যাক্স ৪০০ ইউরো জমা দিয়ে ১ জুন থেকে ১৫ জুলাইয়ের মধ্যে আবেদন করতে হবে। কাজের চুক্তি যতদিনের করা হবে ততো সময়ের জন্যই সংশ্লিষ্ট শ্রমিককে সেখানে থাকার অনুমতি দেয়া হবে। অধ্যাদেশ মোতাবেক কাজের চুক্তি বা মালিক ছাড়াও অবৈধ অভিবাসীরা সরাসরি ক্যাটাগরিতে ইতালিতে বৈধতার আবেদনপত্র জমা দিতে পারবেন মাত্র ১৬০ ইউরো দিয়ে। যাদের থাকার মেয়াদ ২০১৯ সালের ৩১ অক্টোবরের আগে মেয়াদোত্তীর্ণ হয়ে গিয়েছিল, এই ক্যাটাগরিতে শুধু তারাই কাজ খোঁজার জন্য ৬ মাসের থাকার সুযোগ পাবেন।

প্রসঙ্গতঃ ইতালিতে বাংলাদেশ দূতাবাস সূত্র জানায়, দেশটিতে এ মুহূর্তে প্রায় ৫০ হাজারের মতো বাংলাদেশি কর্মী অনিয়মিত হয়ে পড়েছেন। অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়া হলে বাংলাদেশের কর্মীদের বড় অংশই এ সুবিধা পাবেন।