চট্টগ্রামের ইউএসটিসি ও ইম্পেরিয়ালকে কোভিট হাসপাতাল ঘোষনা

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামের ইউএসটিসি (বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল) ও ইম্পেরিয়াল হাসপাতালকে বিশেষায়িত কোভিড হাসপাতাল হিসাবে ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এই ঘোষনা দেয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ  মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সিরাজুল ইসলাম স্বাক্ষরিত এক নির্দেশনায় জানানো হয় চট্টগ্রামের করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবাকে আরো বিস্তৃত করতে দুটি হাসপাতালকে কোভিট হাসপাতাল হিসেবে ঘোষনা করা হয়েছে।

জননিরাপত্তা বিভাগ ও জেলা প্রশাসন  থেকে অনুরোধের পরিপ্রেক্ষিতে এ নির্দেশনা দেয়া হয়েছে বলে জানানো হয়  বিজ্ঞপ্তিতে।

সোমবারও চট্টগ্রামে ১৭৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এ পর্যন্ত আটারো শ করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে চট্টগ্রাম জেলার।এদের মধ্যে চট্টগ্রাম মহানগরের রোগীর সংখ্যা বেশি হলেও পর্যাপ্ত চিকিৎসা সুবিধা ছিল না।

চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা বাড়তে থাকায় প্রকট হয়ে উঠছে আইসিইউ সংকট। গেল দু’সপ্তাহে শুধুমাত্র করোনার জন্য বিশেষায়িত জেনারেল হাসপাতালের ১০ শয্যার আইসিইউ ওয়ার্ডে চিকিৎসাধীন ৪১ জনের মধ্যে প্রয়োজনীয় সাপোর্ট না পেয়ে মৃত্যু হয়েছে ১৩ জনের।

এর মধ্যে দেশের শীর্ষস্থানীয় এক শিল্পপতির বড় ভাইও রয়েছেন। দেশসেরা শিল্পপতিদের অবস্থান থাকা সত্ত্বেও দীর্ঘ সময়ে চট্টগ্রামে আইসিইউ সংযুক্ত সরকারি কিংবা বেসরকারি পর্যায়ে হাসপাতাল গড়ে ওঠেনি। এতে প্রয়োজনীয় সেবা না পাওয়ায় ক্ষোভ বাড়ছে সাধারণ মানুষের মধ্যে।
বিশ্বজুড়ে দাপিয়ে বেড়ানো করোনা রোগীদের জন্য বিশেষায়িত সরকারি হাসপাতাল ছিল মাত্র দু’টি। যাতে করোনা রোগীর মোট শয্যা সংখ্যা ১৩০টি। আর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের একটি অংশকে বরাদ্দ দেয়া হয়েছে করোনা রোগীদের জন্য। কিন্তু এসব হাসপাতালে আই সি ইউ শয্যা রয়েছে মোট ২০টি।

নতুন দুটি প্রতিষ্ঠানে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া হলে সংকট কিছুটা হলেও কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।