আবারো নির্বাচন পেছালো শ্রীলঙ্কায়

    বাংলাদেশ মেইল : করোনা মাহামারীর কারণে দুই বার স্থগিত হওয়ার পর অবশেষে আগামী ৫ আগস্ট শ্রীলঙ্কায় পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশটির নির্বাচন কমিশন (ইসি) চেয়ারম্যান মাহিন্দা দোশাপ্রিয়া বুধবার এই ঘোষণা দিয়েছেন।

    গত ২রা মার্চ নির্ধারিত সময়ের ছয় মাস আগেই পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে ২৫ এপ্রিল নির্বাচনের কথা ঘোষণা করেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসা। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় এপ্রিলের মাঝামাঝি নির্বাচন স্থগিত করে ইসি।

    এর দুই মাসের মধ্যে ২০ জুন নির্বাচন করার কথা ছিলো। পরে সেটিও স্থগিত করা হয়।ইসি চেয়ারম্যান বলেন, এনইসি সদস্যরা ঐক্যমতে পৌছার পর নতুন তারিখ ঠিক করা হয়েছে। তিনি বলেন, আমরা গেজেটে সই করে ছাপানোর জন্য সরকারি ছাপাখানায় পাঠিয়ে দিয়েছি। এবারের ভোটগ্রহণ স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হবে।

    ভোটারদেরকে মাস্ক পরিধান ও শারীরিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। নির্বাচন বিলম্বিত করার জন্য ক্ষমতাসীন দলের কাছ থেকে তীব্র সমালোচনা শুনতে হয় নির্বাচন কমিশনকে। অন্যদিকে করোনার কারণে নির্বাচন আরো পেছানোর দাবি নিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিলো বিরোধী রাজনৈতিক দলগুলো। চলতি মাসের গোড়ার দিকে বিরোধীদের সব আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।