এ কেমন উৎসব চীনে

    বাংলাদেশ মেইল:: করোনাভাইরাস সংক্রমণজনিত মহামারীর মধ্যেই সোমবার চীনের ইউলিন শহরে শুরু হয়েছে কুকুরের মাংস খাওয়ার বার্ষিক উৎসব। দশ দিন ধরে চলবে এই উৎসব। এতে প্রতি বছর কয়েক হাজার পর্যটকের সমাগম ঘটে এবং ৩০ লাখ কুকুর মাংসের জন্য বিক্রি করা হয়।

    গত ১০ এপ্রিল খাওয়া যাবে না এমন প্রাণীদের যে তালিকা প্রকাশ করেছিল চীন সরকার, তার মধ্যে রয়েছে কুকুর ও বাদুড়। কিন্তু সেই নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই শুরু হয়েছে কুকুর নিধনের মহাযজ্ঞ! তবে চলতি বছর করোনার সংক্রমণের কারণে উৎসবে জনসমাগম আগের তুলনায় বেশ কম।

    গত কয়েক বছর ধরে ইউলিনের এই উৎসবের তীব্র বিরোধিতা করে আসছেন পশুপ্রেমীরা। চীনের হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল নামে এক পশুপ্রেমী সংগঠনের বিশেষজ্ঞ পিটার লি জানিয়েছেন, ‘উৎসবের নামে ভিড়েঠাসা বাজার ও রেস্তোরাঁয় কুকুরের মাংস বিক্রির এই আয়োজন জনস্বাস্থ্য নিরাপত্তায় বড়সড় বিপদ ডেকে আনতে পারে।’

    চীনের মাংসপ্রীতির জেরে করোনাভাইরাস সংক্রমণের উৎপত্তি হয়েছে, এই মতবাদে বিশ্বাসীরা আন্তর্জাতিক স্তরে প্রবল আপত্তি আগেই তুলেছেন। তার জেরে খাদ্যের প্রয়োজনে বন্যপ্রাণী কেনাবেচার উপর নিষেধাজ্ঞা আরোপ করে বেইজিং। কিন্তু তা যে জনসাধারণের উপর বিশেষ প্রভাব বিস্তার করতে পারেনি, তা বার বার প্রমাণিত হচ্ছে। (হিন্দুস্তান টাইমস অবলম্বনে)।