খ্রিস্টীয় ধর্মগুরু চট্রগ্রামের ‘আর্চবিশপ মোজেস এম. কস্তা ‘করোনায় আক্রান্ত

     

    বাংলাদেশ মেইল:: বাংলাদেশের একজন ক্যাথলিক আর্চবিশপ করোনা আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি আশঙ্কাজনক অবস্থায় রাজধানী ঢাকার একটি বেসরকারি মেডিকেল হাসপাতালে ভর্তি রয়েছেন।

    আক্রান্ত খ্রিস্টীয় ধর্মগুরু চট্টগ্রামের আর্চবিশপ মোজেস এম. কস্তা। তাকে স্কয়ার হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এ নিয়ে গত ১৪ জুন ফাদার লিওনার্দ সি. রেবেইরো একটি বিবৃতি দিয়েছেন।

    ওই বিবৃতিতে বাংলাদেশে থাকা খ্রিস্টানদের উদ্দেশ্যে বলা হয়, ১৩ জুন গুরুতর অবস্থায় আর্চবিশপ মোজেস এম. কস্তাকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভর্তির সময় তার স্যাম্পল নেয়া হয় এবং এতে তিনি করোনা আক্রান্ত বলে জানা গেছে। বিবৃতিতে সবাইকে আর্চবিশপের জন্য প্রার্থনা করার আহবান জানানো হয়।

    আর্চবিশপ কস্তার বয়স ৭০ বছর। এটিই বাংলাদেশের ক্যাথলিক সম্প্রদায়ের জেষ্ঠ্য ধর্মগুরুদের মধ্যে প্রথম করোনা আক্রান্তের ঘটনা। তিনি ২০১১ সাল থেকে চট্টগ্রামের বিশপ হিসেবে নিযুক্ত রয়েছেন। এ বছরই পোপ ফ্রান্সিস চট্টগ্রাম সফর করেছিলেন।

    এর আগে ১৯৯৬ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত দিনাজপুরের বিশপ হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। সংশ্লিষ্টদের থেকে জানা যায়, আর্চবিশপ কস্তা গত মার্চ মাস থেকেই স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ আইসোলেশনে ছিলেন। এরমধ্যেও তিনি কীভাবে আক্রান্ত হয়ে গেলেন তা নিয়ে সকলে বিস্মিত।

    চট্টগ্রাম চার্চের সকল কর্মচারিদের নিজ নিজ বাসায় আইসোলেশনে থাকার অনুরোধ জানানো হয়েছে। বাংলাদেশে এখন পর্যন্ত ৩০ জন খ্রিস্টান করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। তাদের মধ্যে প্রাণ হারিয়েছেন ৫ জন।