ভারতে গোলাপী হয়ে গেল পুরনো হ্রদের পানি!

     

    বাংলাদেশ মেইল: ভারতের মহারাষ্ট্রে ঘটেছে এক অদ্ভূত ঘটনা। সেখানে ৫০ হাজার বছর পুরনো একটি হ্রদের পানি রাতারাতি গোলাপী হয়ে উঠেছে। বিশেষজ্ঞরা বলছেন, পানিতে অতিরিক্ত লবণ বা অতিরিক্ত শৈবাল অথবা দুটি কারণেই এমনটা হয়েছে।প্রায় ৫০ হাজার বছর আগে উল্কাপাতের ফলে ওই লোনা হ্রদটির জন্ম হয়েছিল। মুম্বাই থেকে ৫০০ কিলোমিটার দূরে অবস্থিত এই হ্রদটি পর্যটক এবং পরিবেশবিদদের কাছে খুব জনপ্রিয়।

    স্থানীয় ভূবিজ্ঞানী গাজানান খারাট বলেন, এ বছর পানির স্তর কমে যাওয়ায় এবং শৈবাল বেড়ে যাওয়ায় হ্রদটি উষ্ণ হয়ে উঠেছে, লবণাক্ততাও বৃদ্ধি পেয়েছে। শৈবালগুলো উষ্ণ তাপমাত্রায় লালচে হয়ে যাওয়ায় হ্রদটি রাতারাতি গোলাপী হয়ে গেছে। এর পানি অতীতেও রঙ বদলেছে। তবে তা এবারের মতো এতোটা স্পষ্ট ছিল না।

    তাছাড়া করোনা মোকাবেলায় দীর্ঘদিন ধরে লকডাউন থাকায় বন্ধ ছিল ভারত্ব কলকারখানা ও অফিস।ফলে ভারতের দূষিত বিভিন্ন শহরের আকাশ আবার নীল বর্ণ ফিরে পেয়েছে। লকডাউন হ্রদের পানির রঙ বদলে ভূমিকা রেখেছে বলেও ধারণা করছেন অনেকে।রাজ্যের বন বিভাগের কর্মকর্তারা এ বদলের পেছনের সঠিক কারণ নির্ধারণ করতে পানির নমুনা সংগ্রহ করেছেন বলে জানা গেছে।( সিএনএন অবলম্বনে)