রোগীর মৃত্যুতে ফৌজদারি অপরাধ: হাইকোর্টের আদেশ স্থগিত

    বাংলাদেশ মেইল :: 

    সরকারি-বেসরকারি হাসপাতালে গুরুতর অসুস্থ রোগীকে চিকিৎসা দিতে অনীহা দেখালে এবং এর ফলে রোগীর মৃত্যু হলে তা ‘অবহেলাজনিত মৃত্যু’ অর্থাৎ ‘ফৌজদারী অপরাধ’ হিসেবে বিবেচিত হবে বলে হাইকোর্টের দেয়া গতকালের আদেশ স্থগিত করা হয়েছে।

    হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে আজ আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি মো. নুরুজ্জামান হাইকোর্টের দেয়া গতকালের ১১ টি নির্দেশনার মধ্যে ১,৮ ও ৯ নম্বর নির্দেশনা বহাল রেখে এবং ১০ নম্বর নির্দেশনাটি নট প্রেস রিজেক্ট করে বাকি নির্দেশনাগুলো স্থগিত করেছেন।

    আজ ভার্চুয়াল চেম্বার আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী জেড আই খান পান্না, আইনজীবী অনিক আর হক, আইনজীবী ইয়াদিয়া জামান ও আইনজীবী মাহফুজুর রহমান মিলন। আর রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

    বেসরকারি হাসপাতালের আইসিইউ অধিগ্রহণ ও ‘সেন্ট্রাল বেড ব্যুরো’ স্থাপন, করোনা আক্রান্ত ও সাধারণ রোগীদের চিকিৎসা নিশ্চিতকরণ, রোগীদের থেকে অতিরিক্ত অর্থ না নেওয়া এবং সাধারণ রোগীদের ফিরিয়ে দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ ও ঢাকা শহরকে সম্পূর্ণ লকডাউন ঘোষণা চেয়ে করা ৫ টি রিটের শুনানি নিয়ে গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ অভিমতসহ ১১ টি নির্দেশনা দিয়ে আদেশ দিয়েছিলেন।