আইসিইউ’র বেডের সংখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট

    বাংলাদেশ মেইল ::

    দেশের হাসপাতালগুলোতে করোনা রোগীদের জন্য কতটি আইসিইউ বেড রয়েছে তা জানতে চেয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আগামী বুধবারের মধ্যে হটলাইনে দেয়া নাম্বারে ফোন করলে কোথায় আইসিইউ বেড খালি আছে তা জানানো হয় কিনা তাও জানাতে বলেছেন। আজ সোমবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন।

    আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইয়াদিয়া জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

    এর আগে গত রোববার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডেপুটি রেজিস্ট্রার ডা. আব্দুল আল মামুনের পক্ষে আইনজীবী এডভোকেট ইয়াদিয়া জামান বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) এই সময়ে দেশের সব বেসরকারি হাসপাতালের আইসিইউ সরকারিভাবে অধিগ্রহণের নির্দেশনা চেয়ে রিটটটি দায়ের করেন। একইসঙ্গে করোনা মোকাবিলায় অনলাইনে সেন্ট্রাল বেড ব্যুরো চালুরও নির্দেশান চাওয়া হয়।

    সেন্ট্রাল বেড ব্যুরো’র ধারণাটি ব্যাখ্যা করে এ আইনজীবী বলেন, সারাদেশে কোন হাসপাতালে কয়টি বেড খালি আছে, কোথায় খালি নেই- তার সব তথ্য এক জায়গায় থাকবে।

    এ ব্যবস্থা চালু থাকলে রোগী ভর্তির আগেই স্বজনরা জানতে পারবেন, কোথায় বেড খালি আছে। এতে করে রোগী নিয়ে রাস্তায় রাস্তায় ঘুরতে হবে না। রিটে স্বাস্থ্য সচিব, পরিকল্পনা মন্ত্রণালয় সচিব এবং ঢাকা ও চট্টগ্রামের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ছয়জনকে বিবাদী করা হয়েছে।