ওষুধ ও অক্সিজেন সংকটে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ

বাংলাদেশ মেইল ::

দেশের হাসপাতালগুলোতে অক্সিজেন এবং ওষুধের কৃত্রিম সংকট তৈরির পেছনে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (১০ জুন) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন এ নোটিশ পাঠান।

নোটিশটি স্বাস্থ্য সচিব, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক (ডিজি), ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) মহাপরিচালক বরাবর পাঠানো হয়েছে।

নোটিশ পাঠানো আইনজীবী জানান, নোটিশ প্রাপ্তির পাঁচ দিনের মধ্যে মেডিকেল অক্সিজেনসহ ওষুধের পর্যাপ্ত সরবরাহ ও মুল্য নিয়ন্ত্রণে এবং এর কৃত্রিম সংকট সৃষ্টির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে করতে বলা হয়েছে। অন্যত্থায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, দেশে দিন দিন করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দেশের জনসংখ্যার তুলনায় চিকিৎসা ব্যবস্থা অপ্রতুল। তার ওপর করোনার মহামারি দুর্যোগে যে বিপুল সংখ্যক মানুষ নতুনভাবে সংক্রমিত হচ্ছে তাতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। এই অবস্থায় গণমাধ্যমের প্রতিবেদনের আলোকে লক্ষ্য করছি, করোনা চিকিৎসার জন্য বহুল ব্যবহৃত মেডিকেল অক্সিজেন এবং এই সংক্রান্ত ওষুধের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করা হয়েছে। আর ওষধ পাওয়া গেলেও দাম কয়েকগুন বেশি। এতে জীবনহানির আশংঙ্কা বহুগুণে বৃদ্ধি পাচ্ছে।

আইনজীবী মনিরুজ্জামান লিংকন বলেন, ‘করোনা মোকাবিলায় সরকারের সার্বিক প্রচেষ্টা থাকা সত্ত্বেও এক শ্রেণির মুনাফালোভী অসাধু ব্যবসায়ী ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য এই দুর্যোগকালীন ওষুধের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করছে। ওষুধের দাম বাড়ানোর কারণে মানুষকে অত্যন্ত বিপজ্জনক অবস্থার মধ্যে ফেলে দিয়েছে। যাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া জরুরি।’