ঢাকা ছেড়েছে আরো ১৮২ জন অস্ট্রেলিয়ান নাগরিক

    বাংলাদেশ মেইল ::

    বুধবার (১০ জুন) শ্রীলঙ্কান এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানে ১৮২ জন অস্ট্রেলিয়ার নাগরিক ও তাদের পরিবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছে । নভেল করোনাভাইরাসের প্রকোপ এড়াতে বাংলাদেশ থেকে এখন পর্যন্ত  প্রায় ৭ শ অস্ট্রেলিয়ান গত ১৬ এপ্রিল থেকে তিন দফায় তাদের দেশে ফিরে গেছেন।

    ঢাকার অস্ট্রেলিয়ান মিশন থেকে বুধবার (১০ জুন) এক বার্তায় জানানো হয়, অস্ট্রেলিয়ান হাই কমিশন ঢাকা তৃতীয় একটি বিশেষ বিমানের ব্যবস্থা করেছে অস্ট্রেলিয়ার নাগরিক, স্থায়ী বাসিন্দা এবং তাদের পরিবারদের অস্ট্রেলিয়া ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য। শ্রীলঙ্কান এয়ারলাইন্সের একটি বিশেষ বিমান ১০ জুন, বুধবার ১৮২ জন অস্ট্রেলিয়ান নাগরিক ও তাদের পরিবারকে নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

    বিমানটিতে দু’জন নিউজিল্যান্ডের নাগরিকও ছিলেন যারা অস্ট্রেলিয়া হয়ে নিউজিল্যান্ড যাবেন।

    ১৬ এপ্রিল থেকে এই পর্যন্ত প্রায় ৭ শ’র বেশি অস্ট্রেলিয়ান দেশে ফিরে গেছে অস্ট্রেলিয়ান হাই কমিশনের সহায়তায়। বিমানবন্দরে অস্ট্রেলিয়ান হাই কমিশনার জেরেমি ব্রুয়ার যাত্রীদের বিদায় জানান। পুরো প্রক্রিয়াটি সুষ্ঠুভাবে শেষ করার জন্য বিমানবন্দরে অস্ট্রেলিয়ান হাই কমিশনের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

    অস্ট্রেলিয়ান হাই কমিশনার জেরেমি ব্রুয়ার বলেন, ‘কোভিড-১৯ মহামারিটির প্রভাব বিশ্বজুড়ে বজায় থাকার কারণে আমরা অস্ট্রেলিয়ানদের দেশে ফিরে আসতে সহায়তার জন্য যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি। এই তৃতীয় বিমানের ব্যবস্থা করতে আমাদের সহায়তা করার জন্য আমরা শ্রীলঙ্কান এয়ারলাইন্সের কাছে কৃতজ্ঞ। বাংলাদেশের পররষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা এবং বিমানবন্দর কর্মকর্তাদেরকে তাদের আন্তরিক সাহায্যের জন্য ধন্যবাদ।’

    বার্তায় জানান হয়, কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর অস্ট্রেলিয়া সরকার প্রায় ২৩ হাজার অস্ট্রেলিয়ান নাগরিককে বিদেশ থেকে দেশে ফিরে আসতে সাহায্য করেছে।