যুক্তরাষ্ট্রের ১৭ কোটি ৩০ লাখ ডলারেরও বেশি অর্থ সহায়তা

বাংলাদেশ মেইল:: যুক্তরাষ্ট্রের সরকার আন্তর্জাতিক সহায়তা সংস্থা ইউএসএআইডি এর মাধ্যমে কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ সরকারের চলমান প্রচেষ্টাকে সহায়তা করতে নতুন করে ১৭ কোটি ৩০ লাখ ডলারেরও বেশি অর্থ সহায়তা দিচ্ছে।

এ অর্থ দিয়ে ঢাকার নিম্নআয়ের মানুষ বসবাস করে এমন এলাকায় ১ লাখ গরিব মানুষকে খাদ্য সহায়তা দেয়া হবে। এছাড়াও বাংলাদেশের চলমান উন্নয়ন কর্মসূচি জোরদার করতে এবং কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির জন্য এই অর্থ ব্যয় করা হবে।

কোভিড-১৯ প্রাদুর্ভাবের পর যুক্তরাষ্ট্রের সরকার এ মহামারি মোকাবিলায় স্টেট ডিপার্টমেন্ট ও ইউএসএআইডিয়ের মাধ্যমে জরুরি স্বাস্থ্য, মানবিক, অর্থনৈতিক ও উন্নয়ন সহায়তা কর্মকাণ্ডে সরকার, আন্তর্জাতিক সংস্থা ও এনজিওদের ১০০ কোটি ডলারেরও বেশি অর্থ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এ তহবিল বিশ্বের ১২০টিরও বেশি দেশে জনস্বাস্থ্য বিষয়ক শিক্ষার উন্নয়ন, স্বাস্থ্যসেবা ব্যবস্থার সুরক্ষা, এবং পরীক্ষাগার, রোগের সার্ভিল্যান্স ও জরুরি পরিস্থিতিতে দ্রুত সাড়া দেয়ার সামর্থ্য বাড়ানোর মাধ্যমে মানুষের জীবন বাঁচাবে।

যুক্তরাষ্ট্রের সরকার শুধু ইউএসএআইডিয়ের মাধ্যমেই বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলা কর্মকাণ্ডে প্রায় ৩ কোটি ৭০লাখ ডলার সহায়তা দিয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সরকার ইউএসএআইডিয়ের মাধ্যমে বাংলাদেশকে ১৯৭১ সাল থেকে এ পর্যন্ত ৭০০ কোটি ডলারেরও বেশি উন্নয়ন সহায়তা করেছে। ২০১৯ সালে ইউএসএআইডি বাংলাদেশের মানুষের জীবনমান উন্নয়নে গৃহীত বিভিন্ন কর্মসূচিতে ২ হাজার কোটি (২০০ মিলিয়ন) ডলারের বেশি অর্থ সহায়তা দিয়েছে।