আইসিসির ওপর চটেছে ভারত

বিশ্বকাপ বাতিলের সিদ্ধান্ত না দেয়ায় আইসিসির ওপর চটেছে ভারত

বাংলাদেশ মেইল:: ক্রিকেটভক্তদের মনে এখন যে প্রশ্নটা সবচেয়ে বেশি ঘুরপাক খায় সেটি হলো- টি-টোয়েন্টি বিশ্বকাপ কি আদৌ হবে কি এই বছর? বর্তমান পরিস্থিতি যেমন, তাতে অস্ট্রেলিয়ায় আসরটি অনুষ্ঠিত না হাওয়ার সম্ভাবনাই বেশি। নির্ধারিত সূচি অনুযায়ী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার কথা ১৮ই অক্টোবর। হাতে এখনো বেশ কিছুদিন সময় আছে। এজন্যই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে সময় নিচ্ছে। তবে ব্যাপারটা ভালো লাগছে না ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই)।

বিশ্বকাপের আগে ভারতের ফ্র্যাঞ্চাইজি লীগ আইপিএল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সেটি পিছিয়ে গেছে দুই দফা। এ টুর্নামেন্টের সঙ্গে হাজার কোটি টাকার ব্যবসা সম্পৃক্ত।

আইপিএল বাতিল হলে বিসিসিআই ৪ হাজার কোটি রুপি লোকসান গুনবে।তাই যেকোনো মূল্যে টুর্নামেন্টটি আয়োজন করতে চায় তারা। সমস্যা হচ্ছে কখন আয়োজন করবে? যে সময়ের কথা তারা বলছে (সেপ্টেম্বর-অক্টোবর) সেটি বিশ্বকাপের সূচির সঙ্গে সাংঘর্ষিক। সেক্ষেত্রে বিশ্বকাপ বাতিল হলেই কেবল আইপিএল আয়োজন সম্ভব। কিন্তু আইসিসি বিশ্বকাপ নিয়ে কোনো সিদ্ধান্ত না দেয়ায় বিসিসিআই বিপাকে পড়েছে।

বোর্ডের এক সিনিয়র কর্মকর্তা আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের ওপর ক্ষোভ ঝেরে বলেছেন, ‘আইসিসির বর্তমান চেয়ারম্যান (শশাঙ্ক মনোহর) কেন দ্বিধা তৈরি করছেন? আয়োজক দেশ (অস্ট্রেলিয়া) যদি বিশ্বকাপ আয়োজন করতে না চায় তাহলে সিদ্ধান্ত জানাতে কেন এক মাস সময় নিতে হবে? তিনি কি মুক্তিপণের জন্য বিসিসিআিইকে আটকে রাখছেন?’

আইসিসি সিদ্ধান্ত না জানালে তা দ্বিপাক্ষিক সিরিজ সূচিতেও প্রভাব ফেলবে বল মনে করেন ওই বিসিসিআই কর্তা। তিনি বলেন, ‘এটা কেবল বিসিসিআই ও আইপিএলের বিষয় নয়। আইসিসি যদি এ মাসে বিশ্বকাপ স্থগিতের ঘোষণা দেয়, তাহলে যেসব দেশের ক্রিকেটাররা আইপিএলের সঙ্গে যুক্ত নয়, তারা ওই সময়টাতে দ্বিপাক্ষিক সিরিজের পরিকল্পনা করতে পারবে।’

কিছুদিন আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) চেয়ারম্যান আর্ল এডিংস জানান, করোনা মহামারির মধ্যে এ বছর বিশ্বকাপ আয়োজন তার কাছে অসম্ভবই মনে হচ্ছে। কারণ বিশ্বকাপে অংশ নেবে ১৬টি দল। ভ্রমণ নিষেধাজ্ঞাসহ আনুষঙ্গিক অনেক বিষয় জড়িত। দর্শকদেরও একটা ব্যাপার আছে। খালি গ্যালারিতে এমন একটা টুর্নামেন্ট দেখতে দৃষ্টিকটু লাগবে। পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামই যেমন বলেছেন- শূন্য গ্যালারিতে বিশ্বকাপ দেখতে চান না তিনি।