দেশে করোনা উপসর্গ নিয়ে ১০৭০ জনের মৃত্যু

বাংলাদেশ মেইল::

দেশে করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে এক হাজার ৭০ জনের মৃত্যু হয়েছে। গত এক সপ্তাহে উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ১৭৯ জনের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) একটি প্রকল্প বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও) এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

করোনা পরিস্থিতি নিয়ে দেশের ২৫টি গণমাধ্যমের সংবাদ বিশ্লেষণ করে শুক্রবার নতুন প্রতিবেদন দিয়েছে বিপিও।

বিপিও এর গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, করোনার উপসর্গ নিয়ে সবচেয়ে বেশি মারা গেছে চট্টগ্রাম বিভাগে ৩১০ জন। দ্বিতীয় অবস্থানে আছে ঢাকা।  ঢাকায় ২৭০, এরপর খুলনায় ১১২, রাজশাহীতে ১১০, বরিশালে ১০৪, সিলেটে ৭০, রংপুরে ৬১ ও ময়মনসিংহ বিভাগে ৩৩ জন।

বিপিও বলছে, গত ৮ই মার্চ থেকে করোনা বিষয়ে গণমাধ্যমের প্রকাশিত তথ্য সংগ্রহ করে প্রতি সপ্তাহে একটি প্রতিবেদন তৈরি করা হচ্ছে। এতে দেখা যায়, ২২ থেকে ২৮ মার্চের সপ্তাহে করোনা উপসর্গ নিয়ে দুজনের মৃত্যুর তথ্য পাওয়া যায়। এর পরের সপ্তাহে এটি দাঁড়ায় ৬৩ জনে।

পরের সপ্তাহগুলোতে ১০৬, ১২০ এ পৌঁছায়। তারপর আগের সপ্তাহের চেয়ে কমতে থাকে। গত ছয় সপ্তাহে এটি কমার দিকেই প্রবণতা ছিল। ১১৪, ৯৩, ৫০, ৬৭, ৪৮ ও ৭৩ জনের মৃত্যু হয়েছে। টানা ছয় সপ্তাহ কমলেও তিন সপ্তাহ ধরে দেশে করোনাভাইরাসে আক্রান্তের লক্ষণ বা উপসর্গ নিয়ে মৃত্যু বাড়ছে। গত এক সপ্তাহে ১৭৯ জনের এমন মৃত্যু হয়েছে। এক সপ্তাহে এটি সর্বোচ্চ। গত ৭ থেকে ১৩ই জুন পর্যন্ত এই মৃত্যুর তথ্য পেয়েছে বিপিও। তার আগের সপ্তাহে এমন মৃত্যু ছিল ১৫৪ জনের। সব মিলে করোনার উপসর্গ নিয়ে সারা দেশে মারা গেছেন ১ হাজার ৭০ জন।