চট্টগ্রামে ১০ নং কাট্টলী
রোড জোন হিসেবে চিহ্নিত এলাকায় সাধারন ছুটি

বাংলাদেশ মেইল :: 

করোনাভাইরাসের কারণে দেশে রেড জোন ঘোষিত ১০টি জেলায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। রোববার (২১ জুন) দিবাগত রাতে এই ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জন প্রশাসন মন্ত্রণালয়।

সাধারণ ছুটি ঘোষিত জেলাগুলো হল, চট্টগ্রাম, বগুড়া, মোলভীবাজার, চুয়াডাঙ্গা, যশোর, নারায়নগঞ্জ, হবিগঞ্জ, কুমিল্লা, মুন্সীগঞ্জ ও মাদারীপুর।

তবে আপাতত চট্টগ্রামের ১০ নং কাট্টলী এলাকায় এ ছুটি কার্যকর করা হবে৷ পর্যায়ক্রমে চট্টগ্রামের  বাকি রেড জোনে ব্যবস্থা নেয়া হবে বলে জানা গেছে৷ কাট্টলীর বিসিক শিল্প এলাকা সাধারন ছুটির আওতার বাইরে থাকবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় রোববার মধ্যরাতে চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর ও মাদারীপুরের ২৭টি ‘রেড জোন’ এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে আদেশ জারি করেছে।

কোভিড-১৯ সংক্রমণের হার বিবেচনায় দেশের বিভিন্ন অঞ্চলকে যে তিনটি জোনে ভাগ করা হচ্ছে, তার মধ্যে ‘রেড জোনে’ সাধারণ ছুটি ঘোষণা করা হবে বলে আগেই জানানো হয়েছিল।

আদেশে বলা হয়েছে, লাল অঞ্চল ঘোষিত এলাকায় বসবাসরত সবল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বয়ত্তশাসিত, সংবিধবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে।

“লাল অঞ্চল ঘোষিত এলাকায় অবস্থিত সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত ও অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে।”