৬০০০ কর্মী ছাটাই অস্ট্রেলিয়ার বড় এয়ারলাইন

বাংলাদেশ মেইল:: কর্মী ছাটাইয়ের তালিকায় যোগ দিল বিশ্বের আরো একটি শীর্ষ বিমান সংস্থা বা এয়ারলাইন। করোনা ভাইরাসে (কভিড-১৯) সৃষ্ট অর্থনৈতিক মন্দার মাঝে ৬০০০ কর্মী ছাটাইয়ের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ার সবচেয়ে এয়ারলাইন কান্তাস। এই সংখ্যা মহামারিটি শুরুর আগে তাদের মোট কর্মীর এক-পঞ্চমাংশ। গত মার্চ থেকেই প্রতিষ্ঠানটি তাদের ৮০ শতাংশের বেশি কর্মীদের সাময়িকভাবে ছুটিতে রেখেছে। এ খবর দিয়েছে বিবিসি।

কান্তাস জানিয়েছে, করোনার সময় বিশ্বজুড়ে আকাশপথে ভ্রমণ হ্রাস পাওয়ায় ধস নেমেছে বৈশ্বিক বিমান ভ্রমণ শিল্পে। সে আঘাত থেকে বাদ পড়েনি তারাও। এই অবস্থা থেকে উত্তরণের পরিকল্পনার অংশ হিসেবে কর্মী ছাটাই করা হবে। উল্লেখ্য, সপ্তাহে অস্ট্রেলিয়া সরকার জানিয়েছে, চলতি বছরে দেশটির সীমান্ত নাও খুলতে পারে।

যার ফলে, কান্তাসকে আগামী অক্টোবর পর্যন্ত সকল ফ্লাইট বাতিল করতে হয়েছে। কেবলমাত্র নিউজিল্যান্ডে যাতায়াতের অনুমতি আছে প্রতিষ্ঠানটির।

বৃহস্পতিবার কান্তাসের প্রধান নির্বাহী এলান জয়েস জানান, আগামী তিন বছর খুবই স্বল্প আয়ের আশঙ্কা করছেন তারা। এই পরিস্থিতিতে টিকে থাকলে ব্যবসা ছোট করতে হবে। এক বিবৃতিতে তিনি বলেন, আমরা যে পদক্ষেপ নিচ্ছি তাতে হাজার হাজার মানুষ ব্যাপকভাবে আক্রান্ত হবেন। কিন্তু কোটি কোটি ডলারের আয় কমে যাওয়ায়, বেশিরভাগের চাকরি বাঁচাতে চাইলে আমাদের কাছে এছাড়া আর উপায় নেই।