মস্তিষ্কের ক্ষতি করতে পারে করোনা ভাইরাস

বাংলাদেশ মেইল:: আক্রান্ত রোগীর মস্তিষ্কের ক্ষতি করে পারে প্রাণঘাতী করোনা ভাইরাস। বৃহস্পতিবার ল্যানসেট সাইকেট্রি জার্নালে প্রকাশিত একটি প্রারম্ভিক গবেষণায় এমনটি বলা হয়েছে।

গবেষণাটি যুক্তরাজ্যের ১২৫টি করোনা আক্রান্ত রোগীর ওপর চালানো হয়েছে। গবেষকরা দাবি করেন, করোনায় স্নায়বিক রোগের দিকটি নিয়ে এই গবেষণাতেই প্রথম বিস্তারিত বলা হয়েছে। তবে কেন করোনা মস্তিষ্কের ক্ষতি করে আর কিভাবে এর চিকিৎসা করা যায় সেটি জানার জন্য আরো গবেষণার প্রয়োজন বলে জানান গবেষকরা।

গবেষণায় বলা হয়, মস্তিষ্কের ক্ষতির কারণে রোগী স্ট্রোক, প্রদাহের এবং মানসিক সমস্যায় ভুগতে পারেন।

এই গবেষণা দলের সদস্য লন্ডনের একটি ইউনিভার্সিটি কলেজের প্রফেসর সারাহ পেট বলেন, এটি হলো হাসপাতালে ভর্তি করোনা রোগীদের মস্তিস্ক সম্পর্কিত সম্পর্কিত জটিলতার একটি স্ন্যাপশট।

গবেষণা দলের আরেক সদস্য লিভারপুল ইউনিভার্সিটির অধ্যক্ষ বেনেডিক্ট মাইকেল বলেন, গুরুতর রোগীদের নিয়ে গবেষণাটি চালানো হয়েছে। মস্তিষ্কের ক্ষতি কেন হচ্ছে সেটি জানার জন্য আরো গবেষণার প্রয়োজন।

জানা গেছে, এপ্রিলে ২ তারিখ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত গবেষণার জন্য তথ্য সংগ্রহ করা হয়। গবেষণায় বেশিরভাগ ৬০ বছর বয়সোর্ধ্ব রোগীদেরকে পর্যবেক্ষণ করা হয়। এদের মধ্যে অধিকাংশ রোগী করোনার কারণে ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন।

গবেষণায় আরো বলা হয়, ১২৫ জন রোগীর মধ্যে ৭৭ জনই ব্রেন স্ট্রোকে আক্রান্ত ছিলেন। এছাড়া আরো ৩৯ জন রোগী পাওয়া যায় যাদের ব্যবহারে পরিবর্তন এসেছে এবং মানসিক সমস্যায় ভুগছেন।