আক্রান্ত ১৮ জন, এতেই লকডাউনে ৪ লাখ মানুষ

বাংলাদেশ মেইল::  করোনার দ্বিতীয় ঢেউ এড়াতে বেইজিংয়ের কাছের একটি শহরের অন্তত ৪ লাখ মানুষকে লকডাউনের আওতায় আনা হয়েছে।দেশটিতে করোনা আক্রান্ত ফের সামান্য উত্থানের পর এই সিদ্ধান্ত নিল।

চীনের গণমাধ্যমে বলা হয়েছে, দুই সপ্তাহ আগে বেইজিংয়ে নতুন করে সংক্রমণ শুরু হয়। এরপর আনজিন শহরে ১৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরপরই শহরটিতে লকডাউনের ঘোষণা এলো।বিবিসির অনলাইন প্রতিবেদনে বলা হয়েছে, বেইজিং থেকে ১৫০ কিলোমিটার দূরে হুবেই প্রদেশের আনজিন শহর লকডাউন করা হয়েছে।

রবিবার দেশটির কর্মকর্তারা ঘোষণা দেন, আনজিন ‘পুরোপুরি বন্ধ ও নিয়ন্ত্রিত’ থাকবে। কেবল মাত্র জরুরি কাজের লোকেরা তাদের বাড়ি থেকে বেরোতে পারবে। এছাড়া দিনে কেবলমাত্র একবার প্রতি পরিবার থেকে একজন প্রয়োজনীয় জিনিস কিনতে বাইরে বেরোতে পারবে।

পাশাপাশি বাইরের কেউ ওই এলাকায় প্রবেশ করতে পারবে না। এসব আইন কেউ অমান্য করলে পুলিশে শাস্তির মুখোমুখি হতে হবে।দেশটির স্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশা করছেন, তারা এই সংক্রমণ রোধ করতে পারবেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বেইজিংয়ে নতুন করে আরও ১৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। এতে মধ্য জুনের পর থেকে বেইজিংয়ে এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৩১১ জনে বিবিসি।