শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ
যুক্তরাষ্ট্রে প্রতিদিন করোনা সংক্রমণের শিকার হতে পারে ১০ লক্ষ লোক

বাংলাদেশ মেইল ::

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিদিন ১০ লক্ষ রোগী নতুন করে করোনভাইরাস সংক্রমিত হতে  পারে বলে দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ সতর্ক করেছেন।

ডাঃ অ্যান্টনি ফৌসি মঙ্গলবার সিনেটরদের বলেন  লোকেরা ভিড় করছে,  জমায়েত করছে এবং তাদের মুখোশ পরা না দেখে তিনি খুবই চিন্তিত ।

তিনি বলেন  “আমাদের এখন দিনে ৪০ হাজারের বেশি  নতুন কেস শনাক্ত হচ্ছে। অলৌকিক কিছু যদি সংক্রমণের  এই গতিকে  ঘুরিয়ে না  দেয় তবে আমরা  প্রতিদিন ১০,০০,০০০ কেস পাবো। এতে আমি অবাক হব না।”

সামাজিক দূরত্বের দিকনির্দেশগুলিতে লোকেরা মনোযোগ না দেওয়ার প্রতিবেদন সম্পর্কে ডঃ ফৌসি বলেন  “আমরা অনেক সমস্যায় পড়ে যাব, এবং যদি এটি বন্ধ না হয় তবে প্রচুর মানুষের মৃত্যু  হতে পারে।”

গেল শুক্রবার  দৈনিক করোনভাইরাস শনাক্তের সর্বকালের সর্বোচ্চ ৪০,০০০ সংখ্যার পর ডঃ ফৌসি সিনেটের স্বাস্থ্য, শিক্ষা, শ্রম ও পেনশন কমিটির সাথে কথা বলছিলেন।

ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা, টেক্সাস এবং ফ্লোরিডা সহ বেশ কয়েকটি রাজ্য লকডাউন  ফিরিয়ে নিয়েছে। তারা মদের বার এবং অন্যান্য জনসমাগমের জায়গায়  বিভিন্ন সরকারী সুযোগ-সুবিধার ক্ষেত্রে নতুন বিধিনিষেধ আরোপ করেছে।

ডাঃ ফৌসি যোগ করেন,   তিনি প্রকোপের সঠিক ভবিষ্যতবাণী সম্পর্কে ধারণা করতে পারেননি।  কিন্তু হুঁশিয়ারি দিয়েছিলেন: “এটা খুব বিরক্তিকর হতে চলেছে, আমি তার নিশ্চয়তা দেব।”

তিনি বলেন,  লোকদের মুখোশ পরার আহ্বান জানানো হয়েছিল।  এবং যুবক-যুবতীদের আইসোলেটেড করার কথাও বলা হয়েছে  কারন  বয়স্করা নতুন প্রজন্মের চেয়ে করোনা ভাইরাস দ্বারা খুব কম আক্রান্ত বলে মনে হচ্ছে ।
ফার্নান্দিসিলিসটার মেয়র লকডাউন বাড়ানোর পরে শহরকে ‘একসাথে থাকার’ অনুরোধ করেছেন। ঠিক সেই সময়ে ডাঃ ফৌসি ১০,০০,০০০ নতুন করোন ভাইরাস কেস দেখা যাবে বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের।

সামাজিক দূরত্বের দিকনির্দেশগুলিতে লোকেরা মনোযোগ না দেওয়ার প্রতিবেদন সম্পর্কে ডঃ ফৌসি বলেন “আমরা অনেক সমস্যায় পড়ে যাব, এবং যদি সংক্রমণের এ গতি  বন্ধ না হয় তবে প্রচুর ক্ষতি হতে পারে।”

ডাঃ ফৌসি যোগ করেছেন যে তিনি প্রকোপের সঠিক ভবিষ্যতবাণী সম্পর্কে ধারণা করতে পারেননি, কিন্তু হুঁশিয়ারি দিয়েছিলেন: “এটা খুব বিরক্তিকর হতে চলেছে, আমি তার নিশ্চয়তা দেব।”

তিনি আরও যোগ করেছেন: “এটা গুরুত্বপূর্ণ যে আমরা সকলেই কোভিড -১৯  এর সংক্রমণটি ধীর করার জন্য এবং ফেস কভারিংয়ের সার্বজনীন ব্যবহারকে গুরুত্ব দেই৷ এবং আলিঙ্গনের জন্য ব্যক্তিগত দায়িত্ব গ্রহণ করি।

“বিশেষত, আমি আমাদের সমাজের তরুণ সদস্যদের, সহস্রাব্দ এবং জেনারেশন জেডস-কে সম্বোধন করছি – যারা কোভিট শব্দটি ছড়িয়ে দিচ্ছেন তাদের আমি জিজ্ঞাসা করছি।”

ডঃ ফৌসি বলেন যে,  সেনেটর বার্নি স্যান্ডার্সের পরামর্শে তিনি যে কোনও পদক্ষেপের পক্ষে রয়েছেন।  মুখোশ পরা জনগণও তাকে সমর্থন করবেন। কারন মুখোশগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ এতে কোনও সন্দেহ নেই।  এবং মুখোশ পরা জনগনই আপনাকে সুরক্ষা দেয় এবং আপনাকে সুরক্ষিত রাখে। ‘

“সুতরাং স্বাস্থ্য নির্দেশনা মেনে  জনগণ একে অপরকে রক্ষা করছে। যে কোনও কিছুই মুখোশের ব্যবহারকে এবং সংক্রমণে  সুরক্ষাকে এগিয়ে দেয়।  তা নিখরচায় মুখোশ বা অন্য কোনও ব্যবস্থা  হোক না কেন, আমি পুরোপুরি পক্ষে।”

জন হপকিন্স ইউনিভার্সিটি জানিয়েছে, আমেরিকা করোনাভাইরাসের কারনে ১,২৬,০০০  মৃত্যুর রেকর্ড করেছে। ২.6 মিলিয়নেরও বেশি লোক ভাইরাস পজিটিভ শনাক্ত  হয়েছেন ।