করোনায় সারাদেশে ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩২০১

বাংলাদেশ মেইল ::

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ৩ হাজার ২০১ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশে এখন পর্যন্ত ১ লাখ ৬৫ হাজার ৬১৮ জনের করোনা শনাক্ত হয়েছে। গত একদিনে করোনায় ৪৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মারা গেছেন ২ হাজার ৯৬ জন। এদের ১৬৫৭ জন পুরুষ এবং ৪৩৯ জন নারী৷

বাংলাদেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগী ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। ৮ মার্চ প্রথম করোনা শনাক্তের পর শুক্রবার  ১২১ তম দিনে এ সংখ্যা  ১,৬৫,৬১৮ জনে দাঁঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৫২৪ জন সহ সুস্থ হয়েছেন ৭৬ হাজার ১৪৯ জন।

সোমবার (৬ জুলাই)  দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে   অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

বুলেটিনে জানানো হয়, দেশে ৬৮ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ২০১ টি। পরীক্ষা হয়েছে ১৪,২৪৫  জনের। এখন পর্যন্ত পরীক্ষা হয়েছে ৮ লাখ ৬০ হাজার ৩০৭ টি নমুনা। পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৪৭ শতাংশ। ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৩৫২৪ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে  ৭৬,১৪৯ জন করোনা আক্রান্ত রোগী।

শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৫ দশমিক ৯৮  এবং মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, যারা মারা গেছেন তাদের মধ্যে ৩৩৩ জন পুরুষ এবং ১১ জন নারী। হাসপাতালে মারা গেছেন ৩৫ জন এবং বাসায় ৯ জন  । এদের মধ্যে ঢাকা বিভাগে ১৭ জন, চট্টগ্রামে ১১ জন, রাজশাহীতে ৩  জন, খুলনায় ২ জন, বরিশালে ৪ জন ময়মনসিংহে ২ জন, সিলেটের ৩ জন, রংপুর বিভাগের ২ জন রয়েছেন।

প্রতি মাসে নমুনা পরীক্ষার সক্ষমতা বৃদ্ধির কথা তুলে ধরে নাসিমা বলেন, মার্চে নমুনা পরীক্ষা হয়েছিল ৩ হাজার ৬৫টি। এপ্রিলে তা বেড়ে হয় ৬২ হাজার ৮২৬টি, মে মাসে আরও বেড়ে হয় ২ লাখ ৪৩ হাজার ৩৯টি। জুনে সক্ষমতা আরও বৃদ্ধি পায়। ওই মাসে পরীক্ষা হয়েছে ৪ লাখ ৫৭ হাজার ৫৩০টি।