জাপানে বন্যা ও ভূমিধসে ৫০ জনের মৃত্যু

বাংলাদেশ মেইল::

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কিউশু দ্বীপে অবিরাম বৃষ্টিতে বন্যা ও ভূমিধসের ঘটনায় ৫০ জনের মৃত্যু হয়েছে (খবর রয়টার্স)। এর মধ্যেই, মঙ্গলবার (৮ জুলাই) দ্বীপটিতে ফের ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা দেখছে দেশটির আবহাওয়া দফতর।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বহু লোক এখনও নিখোঁজ রয়েছেন। পরিস্থিতি সামাল দিতে উদ্ধার অভিযান জোরদার করা হচ্ছে। বন্যা ও ভূমিধস পরিস্থিতি মারাত্মক দুর্যোগের রূপ নিতে যাচ্ছে বলে সংশ্লিষ্টরা ধারণা করছেন।

উদ্ভূত পরিস্থিতিতে উদ্ধার ও ত্রাণ তৎপরতায় দ্বিগুণ লোক নিয়োগ করা হচ্ছে বলে জানিয়েছে দেশটির সরকারি কর্তৃপক্ষ।

অন্যদিকে, নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জাপানের মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদি সুগা বলেছেন, পুলিশ, সেল্ফ-ডিফেন্স বাহিনী ও কোস্ট গার্ড তল্লাশি ও উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। তবে, মঙ্গলবার পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে জানিয়েছেন তিনি। দুর্যোগ থেকে নিরাপদে থাকতে ওই এলাকার বাসিন্দাদের প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন তিনি।

পাশাপাশি, সরকারি গণমাধ্যম এনএইচকের সম্প্রচারিত ছবিতে উপচে পড়া নদী, ভেঙে যাওয়া ঘরবাড়ি ও ভূমিধসে চাপা পড়া সড়কের চিত্র দেখা গেছে।

এছাড়াও, স্থানীয় কিয়োদো নিউজের প্রতিবেদনে, ভূমি মন্ত্রণালয়ের বরাত দিয়ে ১২টি প্রিফেকচারজুড়ে ৭১ স্থানে ভূমিধস হয়েছে বলে জানানো হয়েছে। এসব এলাকার ১৩ লাখেরও বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়ার চেষ্টা চলছে বলে জানিয়েছে তারা।