বিশেষ বিসিএস’র মাধ্যমে আসছে দুই হাজার চিকিৎসকের নিয়োগ

    বাংলাদেশ মেইল :: 

    করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকার নতুন চিকিৎসক নিয়োগ দেবার সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ বিসিএসের মাধ্যমে  দুই হাজার ডাক্তার নিয়োগ দেবে সরকার।

    এই নিয়োগের প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি পেয়ে এরই মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

    করোনাভাইরাস মহামারির মধ্যে নতুন বিশেষ বিসিএসের মাধ্যমে আরো দুই হাজার ডাক্তার (সহকারী সার্জন) নিয়োগ দেবার প্রস্তার দেয়া হয়েছে ।

    এর আগে গত মে মাসে ৩৯তম বিশেষ বিসিএসের (স্বাস্থ্য) অপেক্ষমাণদের মধ্য থেকে নজিরবিহীন দ্রুততায় দুই হাজার ডাক্তার নিয়োগ দিয়েছিল সরকার। এবার নতুন বিশেষ বিসিএসে যেসব চিকিৎসক নিয়োগ পাবেন, তাঁদের কভিড রোগীদের সেবায় কাজ করতে হবে।

    স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান  বলেন, বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য দ্রুত আরো দুই হাজার সহকারী সার্জন নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলছে। স্পেশাল বিসিএসের মাধ্যমে তাঁদের নিয়োগ দেওয়া হবে।

    স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, কভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য সারা দেশে বিদ্যমান বিভিন্ন সরকারি হাসপাতালকে প্রস্তুত করা হয়েছে। এ ছাড়া ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি মার্কেটকে রূপান্তর করে পৃথক দুটি আইসোলেশন সেন্টার স্থাপন করা হয়েছে।

    সারা দেশে এ রোগের চিকিৎসা দিতে পারে এ রকম বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল, বেসরকারি ক্লিনিক প্রভৃতির একটি ম্যাপিং হয়েছে। এসব হাসপাতালে কভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য চিকিৎসক ও নার্সদের নিবিড় তত্ত্বাবধান প্রয়োজন হয়। কিন্তু বর্তমানে দেশে যে সংখ্যক চিকিৎসক আছেন, সেই সংখ্যক দিয়ে করোনায় আক্রান্তদের প্রয়োজনীয় সেবা দিতে কিছুটা সমস্যা হচ্ছে।