টিকটকসহ একাধিক চীনা অ্যাপস ‘ব্যান’ করার ইঙ্গিত যুক্তরাষ্ট্রের

বাংলাদেশ মেইল :: 

সংঘাতের আবহে চীনকে কড়া বার্তা দিতে টিকটক (TikTok)-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করে ভারত। এ বার একই পথে হাঁটতে চলছে ভারতেরই বন্ধু দেশ আমেরিকা। ভারতের মতোই টিকটক-সহ একাধিক চিনা সোশ্যাল মিডিয়া অ্যাপ ‘ব্যান’ করার ইঙ্গিত দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জল্পনা উসকে মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও সোমবার জানান, টিকটক-সহ একাধিক চিনা অ্যাপ ব্যান করার কথা গুরুত্ব দিয়ে ভাবছে আমেরিকা।

১৫ জুন পূর্ব লাদাখের গলওয়ান উপত্যকায় হিংসাত্মক সংঘাতকে কেন্দ্রে করে উদ্ভূত পরিস্থিতিতে ৫৯টি চিনা অ্যাপের ব্যবহার বন্ধ করে দেয় ভারত। তার মধ্যে এসময় অত্যন্ত জনপ্রিয় একটি অ্যাপ টিকটকও রয়েছে। ৩০ জুন এই মর্মে জারি করা কেন্দ্রের নির্দেশিকায় তথ্য নিরাপত্তার স্বার্থেই অ্যাপগুলি বন্ধ করা হয়েছে বলে উল্লেখ করা হয়। ওই নিষেধাজ্ঞার একদিনের মধ্যে প্লে স্টোর থেকে সরে যায় অ্যাপগুলি। ভারতের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছিল আমেরিকা। এ বার আমেরিকা নিজেও সেই পথে এগোচ্ছে।
করোনাভাইরাসের জেরে আমেরিকা-সহ বিশ্বজুড়ে যে বিপর্যয় দেখা দিয়েছে, তার জন্য চিনকে দায়ী করে সোমবার ফের তোপ দাগেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার কিছু ক্ষণের মধ্যেই মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও জানিয়ে দেন, টিকটক-সহ চিনের একাধিক সোশ্যাল মিডিয়া অ্যাপ মার্কিনমুলুকে নিষিদ্ধ করার কথা বিবেচনা করছে হোয়াইট হাউস।