নগরীর জিয়াউদ্দিন বাজারে ডিভাইস জালিয়াতি চক্রের এক সদস্য গ্রেফতার

বাংলাদেশ মেইল ::  

আহসান হাবীব (২৪) নামে ডিভাইস জালিয়াতি চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে কোতোয়ালি থানা পুলিশ। সোমবার বিকেলে অভিযান চালিয়ে রিয়াজুদ্দিন বাজারের তামাকুন্ডি লেইনের এক দোকান থেকে গ্রেফতার করা হয় তাকে।

গ্রেফতারকৃত আসামী আহসান হাবীব, সাতকানিয়া উপজেলার সোনাকানা ইউনিয়ননের আবুল কাশেমের ছেলে।

পুলিশের জিজ্ঞাবাদে জানা যায়, দীর্ঘদিন যাবত নানা প্রক্রিয়ায় মোবাইল ব্যবসার আড়ালে বিভিন্ন দোকানদার ও অপরাধ কর্মে ব্যবহৃত মোবাইল সমূহ সংগ্রহ করে আর্থিক লেনদেনের বিনিময়ে মোবাইল সেটের মূল IMEI পরিবর্তন করে বিভিন্ন নামী-দামী শপিং সেস্টারে ভিন্ন প্রক্রিয়া বিক্রয় করে আসছে। আসামী এ কাজে মূলত ইন্টারনেট ভিত্তিক বিভিন্ন মোবাইল কোম্পানীর সফটওয়্যার ক্রয় করে তা ব্যবহার করে।
নগরীর বিভিন্ন স্থানে মিসিং কিংবা চুরি হওয়া কিংবা অপরাধ কর্মে ব্যবহৃত মোবাইল সেটসমূহ নানা প্রক্রিয়ায় রিয়াজউদ্দিন বাজার কেন্দ্রিক বিভিন্ন মোবাইল দোকানদারের চলে আসে। পরবর্তীতে ঐ সকল দোকানদারগণ মোবাইল সেটগুলো আসামী আহসান হাবীবের মাধ্যমে মোবাইল সেটের মূল IMEI, প্যাটার্ন, ফ্লাশ পরিবর্তন করে থাকে। পরিবর্তিত মোবাইল ডিভাইসটি পুনরায় ব্যবহার উপরোগী হয়ে পড়লে তা আবার বিভিন্ন নামী-দামী শপিং সেন্টারে বিক্রয় করে থাকে। এ প্রক্রিয়ায় দেশের এবং দেশের বাইরের নানা স্থান থেকে সংগ্রহিত মোবাইল সমূহের IMEI পরিবর্তন সহ নানাদিক পরিবর্তন করা হয়।

সোমবার কোতোয়ালি থানার ডিউটি করার সময় বিকাল সাড়ে ৪টা নাগাদ এক গোপন তথ্যের ভিত্তিতে খবর পায় যে, কোতোয়ালী থানাধীন সেল টেকনোলোজি, দোকান নং-১৬, হাসিনা হক মার্কেট এর নীচ তলা, তামাকুমান্ডি লেইন, রিয়াজউদ্দিন বাজারে একজন লোক তার নিজ দোকানে অবস্থান করে বিভিন্ন দোকানদার ও ব্যক্তির নিকট থেকে সংগৃহীত বিভিন্ন ব্র্য্যান্ডের চোরাই মোবাইল সেট সমূহের মূল IMEI তথা International Mobile Equipment Identity পরিবর্তন করছে। এসময় পুলিশের একটা টিম তামাকুমান্ডি লেইনের ওই দোকানে উপস্থিত হলে পুলিশের উপস্থিতিতে টের পেয়ে আসামী হাবিব তার দোকান থেকে বের হয়ে পালাবার চেষ্টা করলে পুলিশের হাতে ধরা পরে সে ।
ঘটনাস্থলে তার দোকানে থাকা বিভিন্ ব্র্যান্ডের মোবাইল সেট, দুইটি Hp ব্র্যান্ডের intel core i5 7th Gen ব্র্যান্ডের ল্যাপটপ, ১টি Z3x sumsung tool device, ১টি sigma device , ১টি UMT dongle, ১টি CM2 dongle, ১টি hydra tool, ১টি chimera tool, ১টি MRT KEY, ১টি EFT dongle, ১টি USB adoptor, ১টি octoplus, ১টি Indian airtel 4G sim, Data cable ০৩ পিস scrue driver ০৫ পিস একটি মাল্টি স্ক্রু ড্রাইভার বক্স।ছোট সাদা প্লাষ্টিকের ভিতর রক্ষিত ০১ বক্স মোবাইল সিম গার্ড, টুইজার ০১টি, সাদা পলিজিপারে এক বক্স ছোট মোবাইলের স্ক্রু, ৩০টি রবি কোম্পানির বিভিন্ন নাম্বার সম্বলিত মোবাইল সীম, ০১প্যাকেট মোবাইল সীম খোলার ছোট পিন, ০৪টি স্যামসাং ব্র্যান্ডের মোবাইল সেট উদ্ধার করে পুলিশ।

অভিযান পরিচালানা করেন কোতোয়ালি থানার সিএমবি পুলিশের -এসআই সজল কান্তি দাশ, এসআই সুকান্ত দত্ত, এসআই কেএম তারিকুজ্জামান, এএসআই অনুপ কুমার বিশ্বাস, এএসআই রুহুল আমিন, ও এএসআই সাইফুল।