হিউস্টনে চীনকে কনস্যুলেট বন্ধের নির্দেশ যুক্তরাষ্ট্রের

বাংলাদেশ মেইল ::

আগামী শুক্রবারের মধ্যে চীনকে টেক্সাসের হিউস্টনে অবস্থিত কনস্যুলেট বন্ধ করতে নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আমেরিকান বুদ্ধিবৃত্তিক সম্পদ রক্ষার্থে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। পদক্ষেপটিকে রাজনৈতিক উস্কানি হিসেবে বর্ণনা করেছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, এই পদক্ষেপ গর্হিত ও অযৌক্তিক। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, কয়েক মাস ধরেই যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার সম্পর্ক তিক্ত হয়ে ওঠছে। মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন বাণিজ্য, করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারি ও হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ নিয়ে বেইজিংয়ের সঙ্গে বহুবার কূটনৈতিক সংঘর্ষে লিপ্ত হয়েছে।

সর্বশেষ মার্কিন বিচার বিভাগ চীনের বিরুদ্ধে করোনার টিকা নিয়ে কাজ করছে এমন ল্যাবগুলোয় সাইবার হামলা চালানোর অভিযোগ এনেছে।

দুই চীনা নাগরিকের বিরুদ্ধে মার্কিনসহ বিশ্বজুড়ে বহু দেশের শত শত কোম্পানি হ্যাকের অভিযোগ গঠন করা হয়েছে। বলা হয়েছে, ওই দুই হ্যাকারকে সহায়তা করেছে চীনের রাষ্ট্রীয় সংস্থাগুলো। তবে কনস্যুলেট বন্ধের নির্দেশ দুই দেশের মধ্যকার উত্তেজনাকে ভিন্ন মাত্রায় নিয়ে গেছে।