করোনা মোকাবিলায় হংকং-এ স্বাস্থ্য বিশেষজ্ঞ পাঠালো চীন

বাংলাদেশ মেইল ::

হংকং-এ ব্যাপক হারে করোনাভাইরাসের পরীক্ষা চালানোর জন্য ৬০ জন স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তা পাঠাচ্ছে চীন। এর অংশ হিসেবে রবিবার (২ আগস্ট) প্রথম দফায় সাত সদস্যের একটি দল হংকং যাচ্ছে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

এ বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত হংকং-এ ৩ হাজার ৪০০ করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩৩ জনের। বিশ্বের অন্য বড় বড় শহরগুলোর তুলনায় এ শহরটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা কম হলেও গত ১১ দিন ধরে দৈনিক আক্রান্তের সংখ্যা তিন অংকের ঘরে রয়েছে। এমন অবস্থায় শহরটিতে করোনাভাইরাসের পরীক্ষা চালানোর জন্য শহরটিতে স্বাস্থ্য কর্মকর্তাদের পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে চীন। এদের বেশিরভাগই গুয়াংডং প্রদেশের সরকারি হাসপাতালের কর্মী। এছাড়া উহানের ছয়জন বিশেষজ্ঞও রয়েছেন। এশিয়া ওয়ার্ল্ড এক্সপো কনভেনশন সেন্টারের অংশবিশেষকে কোভিড-১৯ আক্রান্তদের জন্য চিকিৎসাকেন্দ্র হিসেবে তৈরির কাজে সহায়তা করবেন তারা।

চীনের পক্ষ থেকে হংকং-এ করোনাভাইরাসবিরোধী লড়াইয়ে সহযোগিতার প্রথম উদ্যোগ এটি। তবে স্বায়ত্তশাসিত এ শহরটির বাসিন্দাদের কারও কারও আশঙ্কা, করোনা পরীক্ষার কথা বলে নজরদারির জন্য ডিএনএ নমুনা সংগ্রহ করতে চাইছে চীন।