ফ্লোরিডা উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ইসাইয়াস

বাংলাদেশ মেইল ::

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রকোপে বিপর্যস্ত ফ্লোরিডা অঙ্গরাজ্যের দিকে এগিয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ইসাইয়াস। এরইমধ্যে তুর্কস ও কাইকোস আইল্যান্ডস ও বাহামাসে আঘাত হানার পর শক্তি কমে হারিকেন থেকে মৌসুমী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে এটি। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রবিবার (২ আগস্ট) সন্ধ্যার দিকে ঝড়টি ফ্লোরিডা উপকূলে আঘাত হানতে পারে। ঝড়টির শক্তি কমলেও তা নিয়ে খুশি না হতে স্থানীয়দের সতর্ক করেছেন অঙ্গরাজ্যটির গভর্নর। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের যে অঙ্গরাজ্যগুলো করোনাভাইরাসের প্রকোপে সবচেয়ে বিপর্যস্ত, তার মধ্যে ফ্লোরিডা একটি। অঙ্গরাজ্যটির ৪ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আক্রান্তের সংখ্যার দিক থেকে ক্যালিফোর্নিয়ার পরই এর অবস্থান। এবার সে ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হানতে যাচ্ছে ইসাইয়াস।

ঝড়ের কারণে রবিবার সকাল থেকে ফ্লোরিডার আটলান্টিক উপকূলে ভারী বৃষ্টিপাত হচ্ছে। ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে যাচ্ছে। এরইমধ্যে করোনাভাইরাস পরীক্ষা কেন্দ্রগুলো সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। ভ্রাম্যমাণ ও অস্থায়ী বাড়ি-ঘরে থাকা মানুষদেরকে স্বেচ্ছায় সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ফ্লোরিডার গভর্নর রন ডেসান্টিস স্থানীয়দের বলেন, ‘ঝড় দুর্বল হয়ে গেছে চিন্তা করে বোকামি করবেন না।’

 আশ্রয়কেন্দ্রগুলো খুলে দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। সমুদ্র সৈকত ও পার্কগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।