স্পেনের গ্যালিসিয়ায় ধূমপান নিষিদ্ধ

বাংলাদেশ মেইল:

স্পেনের গ্যালিসিয়া অঞ্চলে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। ধূমপানের মাধ্যমে করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পেতে পারে, এমন উদ্বেগ থেকে এ নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, গ্যালিসিয়ায় রাস্তা, রেস্তোরা ও বারের মতো জনবহুল জায়গাগুলোয় সামাজিক দূরত্ব বজায় রাখা না গেলে, ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। এই প্রথম স্পেনের কোনো অঞ্চলে এমন নিষেধাজ্ঞা আরোপ হলো। তবে অন্যান্য অঞ্চলেও এমন নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা রয়েছে।

বর্তমানে ইউরোপের পশ্চিমাঞ্চলের মধ্যে করোনার প্রাদুর্ভাব সবচেয়ে বেশি রয়েছে স্পেনে। গত জুনে সেখানে দিন প্রতি আক্রান্তের সংখ্যা ১৫০ জনেরও নিচে নেমে এসেছিল।

তবে আগস্টে দিন প্রতি সংক্রমণ ১ হাজার ৫০০ জন ছাড়িয়ে গেছে। বুধবার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন নতুন ১ হাজার ৬৯০ জন।এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩ লাখ ৩০ হাজারে।

গ্যালিসিয়ায় বিশেষজ্ঞরা আঞ্চলিক সরকারের কাছে ধূমপান নিষিদ্ধের আর্জি জানালে বুধবার এ বিষয়ে নির্দেশ জারি করা হয়। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ধূমপান ও করোনার সংক্রমণের মধ্যে সম্পর্ক রয়েছে। গত মাসে প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়, ধূমপানকারীরা মাস্ক পরেন না বিধায় সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়।