চট্টগ্রাম নাগরিক উদ্যোগে অনুষ্ঠিত হলো নাগরিক শোকযাত্রা

বাংলাদেশ মেইল :: 

শনিবার (১৫ আগস্ট) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম নাগরিক উদ্যোগে আয়োজিত নাগরিক শোকযাত্রা অনুুুুষ্ঠিত হয়েছে।

সংগঠনের সভাপতি রিয়াজ হায়দার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এ শোকযাত্রা। চট্টগ্রাম নাগরিক উদ্যোগ এর আহবানে প্রতিবছরের মতো এবারও অনুষ্ঠিত এই শোকযাত্রায় চট্টগ্রামের বিভিন্ন শ্রেণি-পেশা ও ধর্ম-বর্ণের মানুষ অংশ নেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্তিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে থেকে দুপুর একটায় এটি শুরু হয় ।

চট্টগ্রাম নাগরিক উদ্যোগ আহ্বায়ক ও বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব মহসীন কাজী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ।উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট পরিবেশবিদ প্রফেসর ইদ্রিস আলী,আওয়ামী লীগ নেতা মোহাম্মদ ঈছা, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, সঙ্গীত শিল্পী কাবেরী সেন গুপ্ত, সাবেক কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব ও শৈবাল দাশ সুমন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নির্বাহী সদস্য মোহাম্মদ বেলাল আহমেদ, মহানগর পুজা উদযাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক সুমন দেবনাথ,সিজেকেএস রোলার স্কেটিং কমিটির সম্পাদক আবদুর রশীদ লোকমান, সিইউজে নির্বাহী সদস্য মোহররম হোসেন, সাংবাদিক ও ছড়াকার চৌধুরী আহসান খুররাম, উইকিমিডিয়া ফাইন্ডেশন বাংলাদেশ চ্যাপ্টার সদস্য সরোয়ার আলম মিডু,যুব নেতা আনিসুর রহমান,মামুন উর রশীদ সহ বিভিন্ন শ্রেণি পেশার নেতৃবৃন্দ।

শোকযাত্রা উদ্বোধন পূর্ব সমাবেশে উদ্বোধক সদ্য সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, বঙ্গবন্ধুর আদর্শ জীবনাচরণে লালন করতে হবে, ধারণ করতে হবে। দুর্নীতি অসততার বিরুদ্ধে জীবনাচারে বঙ্গবন্ধুর সততার শিক্ষাকে ধারণ করতে হবে । স্মরণ করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শিক শিক্ষার অনুধাবনে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি উপলব্ধিতে নেওয়ার জন্য আহ্বান জানান সদ্য সাবেক মেয়র ।
তিনি ১৫ অগাস্ট জাতীয় শোক দিবসে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জন্মদিন পালনের নিন্দা জানিয়ে বলেন, মৃতের বাড়ির পাশের বাড়িতেও শোকের আবহ থাকে। সেখানে জন্মদিন উৎসব বেমানান।জাতীয় শোক দিবসে জন্মদিন পালন রাজনৈতিক ভাবে দেউলিয়াত্বের প্রমাণ।
সমাবেশে সভাপতির বক্তব্যে চট্টগ্রাম নাগরিক উদ্যোগ আহবায়ক ও পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী বলেন, ১৫ আগস্ট শহীদদের সম্মান জানাতে হলে বঙ্গবন্ধু কন্যার হাতকে শক্তিশালী করতে হবে । দুর্নীতিবাজ লুটেরাদের রুখে দিতে হবে ।
তিনি দেশ প্রেমিক সেনাবাহিনী ও পুলিশ বাহিনীকে নিয়েও মহলবিশেষের ষড়যন্ত্র চলছে বলে উল্লেখ করে সবাইকে সচেতন থাকার আহ্বান জানান।
শোকযাত্রাটি চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফের প্রেসক্লাবের সামনে এসে শেষ হয় ।