বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল: প্রতিষ্ঠার ৪০ বছর আজ

বাংলাদেশ মেইল :: 

আজ বিএনপির সহযোগী সংগঠন  বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী।

ভোর ৬টায় নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিনটি উদযাপনের কর্মসূচি শুরু করেছে বিএনপি’র এ অন্যতম অঙ্গ সংগঠনটি।

১৯৮০ সালে এই দিনে বিএনপি’র প্রতিষ্ঠাতা, মহান স্বাধীনতার ঘোষক, রাষ্ট্রনায়ক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীর উত্তম এর হাত ধরে স্বেচ্ছাসেবক দলের যাত্রা শুরু হয়েছিল।

দেশের মানুষের অধিকার, গণতন্ত্র রক্ষা এবং যে কোনও দুর্যোগে জনগণকে স্বেচ্ছাসেবা দেওয়ার লক্ষ্য নিয়ে গঠিত হয়েছিল বিএনপির অঙ্গ সংগঠন ‘স্বেচ্ছাসেবক সংগঠন’-যা পরে ‘জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল’ নামে পরিচিতি পায়।

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এই সংগঠনের বিষয়ে বলেছিলেন, সৎ নিষ্ঠাবান কর্মীদের সমন্বয়ে এই সংগঠনটি গড়ে তোলা হবে। অন্যরা যেখানে ঝড়, বন্যা, জলোচ্ছ্বাস, মহামারীসহ যে কোনো জাতীয় দুর্যোগ ও দেশের মানুষের অধিকার ও গণতন্ত্র রক্ষায় ব্যর্থ হবে স্বেচ্ছাসেবক সংগঠনের নেতাকর্মীরা সেখানে এগিয়ে যাবে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার সকাল ১১টায় শেরেবাংলা নগরে সংগঠনের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীর উত্তম এর মাজারে পুস্পার্ঘ অর্পণ ও মাজার জিয়ারত অনুষ্ঠিত হবে।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীকে যথাসময়ে মাজার প্রাঙ্গনে উপস্থিত থাকার জন্য আহবান জানিয়েছেন স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান এবং সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুইয়া জুয়েল।

এছাড়া বিকেল ৩-০০টায় স্বেচ্ছাসেবক দলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান  তারেক রহমান।
বিশেষ অতিথি থাকবেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ।