নির্মাণ ত্রুটির কারণে চট্টগ্রামের পটিয়ায় হেলে পড়েছে ৬ তলা বাড়ি

বাংলাদেশ মেইল :: 

নির্মাণ ত্রুটির কারণে চট্টগ্রামের পটিয়ায় ক্বাযী ছাদেক টাওয়ার নামে ৬ তলা বিশিষ্ট একটি ভবন হেলে পড়েছে। পটিয়া পৌরসভার ২নং ওয়ার্ডের সুচক্রদন্ডী এলাকার মুন্সেফ বাজারের পিছনে ওই ভবন অবস্থিত। পাশের হামদ শেহজাদ ভবনের সাথে ওই ভবনের পূর্ব পাশে ৪র্থ তলার ওপরের অংশ হেলে পড়েছে। ঝুঁকিপূর্ণ হওয়ায় ব্যক্তিগত উদ্যোগে ভাড়াটিয়ারা অন্যত্রে চলে গেছে। হেলে পড়া ভবনে ১৭ ফ্ল্যাটের মধ্যে ১৬টিতে ভাড়াটিয়া থাকতেন।

বিগত ৫ বছর আগে প্রবাসী কাজী মো. ছাদেক এই ভবন নির্মাণ করেছেন বলে স্থানীয় সূত্রে জানা যায়। বিষয়টি পাশের ভবনের মালিক মো. সোলায়মান পটিয়া পৌরসভার মেয়র হারুনুর রশিদকে জানিয়েছেন । এ অবস্থায় দ্রুত ব্যবস্থা নেয়া না হলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

ওই ভবনের মালিক দেশের বাইরে থাকায় তার ভাই জাহেদ জানান, ভবন নির্মাণে তাদের কোন ত্রুটি ছিল না। বিল্ডিংয়ের পাইলিং না করলেও চুয়েটের এক্সপার্ট ও ইঞ্জিনিয়ারের সমন্বয়ে পরীক্ষা-নিরীক্ষা করে ৬ শতক জায়গার ওপর ভবনটি নির্মাণ করা হয়েছে। এতে ব্যয় হয় প্রায় দুই কোটি টাকা। পুনরায় বিশেজ্ঞদের মতামত নিয়ে ভবনটি ঝুঁকিমুক্ত করা হবে বলে তিনি জানিয়েছেন।

এ ব্যাপারে জানতে চাইলে পটিয়া পৌরসভার প্রকৌশলী মিজানুর রহমান খন্দকার বলেন, নির্মাণ কাজের ত্রুটির কারণে এ ভবন হেলে পড়েছে। ইতোমধ্যে হেলে ভবন সিলগালা করার জন্য ম্যাজিষ্টেট চেয়ে চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে চিঠি পাঠানো হয়েছে। মালিককে ঝুঁকিপূর্ণ ভবনটি ভেঙ্গে ফেলার জন্য মৌখিকভাবে নির্দেশ দেয়া হয়েছে।