নতুন তিন বিশ্ববিদ্যালয় স্থাপনের বিল চূড়ান্ত

বাংলাদেশ মেইল ::

চাঁদপুর, হবিগঞ্জ ও কিশোরগঞ্জে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সংসদে উত্থাপিত তিনটি বিল পাসের সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

মঙ্গলবার কমিটির বৈঠকে বিল তিনটি চূড়ান্ত করে পাসের সুপারিশ করা হয়।

বিল তিনটি হলো-‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’, ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ এবং ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’।

গত ২৩ জুন চাঁদপুর ও হবিগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ২৯ জুন কিশোরগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল তোলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। পরে বিলগুলো পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। কিশোরগঞ্জ জেলার সদর উপজেলার বউলাই ইউনিয়নে বঙ্গবন্ধুর নামে ওই বিশ্ববিদ্যালয় হবে।

সংসদ সচিবালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট, একুশে আগস্ট গ্রেনেড হামলায় নিহত, এবং করোনাভাইরাসে যারা মৃত্যুবরণ করেছেন তাদের সবার আত্মার মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়।

কমিটির সদস্য আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী দীপু মনি, উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, একেএম শাহাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, আবদুস সোবহান মিয়া এবং এম এ মতিন বৈঠকে অংশ নেন।