‘রোহিঙ্গা সংকট বিশ্ববাসীর সামনে সঠিকভাবে তুলে ধরতে জাতিসংঘ ব্যর্থ’

বাংলাদেশ মেইল ::

রোহিঙ্গারা যে সমস্যার মধ্যদিয়ে যাচ্ছে তা বিশ্বের কাছে সঠিকভাবে তুল ধরতে ব্যর্থ হচ্ছে জাতিসংঘ। রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের নেয়া দীর্ঘমেয়াদী পরিকল্পনায় চলমান সংকট সমাধান হবে না বলে মন্তব্য করেছেন ‘জাতিগত দ্বন্দ্ব’ নিয়ে কাজ করা ভারতের জ্যেষ্ঠ বিশেষজ্ঞ নামারাত ঘোষামি। তুরস্কের গণমাধ্যম আনাদোলু এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে মিয়ানমারের রোহিঙ্গা সংকটের নানা দিক তুলে ধরেন তিনি।

তার মতে, ‘জাতিসংঘের নেতৃত্বে যে কাজ চলছে তাতে হয়তো ভালো কিছু বয়ে আনতে পারে, কিন্তু দীর্ঘ মেয়াদী পরিকল্পনায় রোহিঙ্গাদের মানবিক সংকট সমাধান আসবে না’।

২০১৭ সালেও এই তুর্কি গণমাধ্যমটিকে তিনি এক প্রতিবেদনের সূত্র টেনে বলেছিলেন, রোহিঙ্গা সংকটের প্রকট হওয়ার পেছনে জাতিসংঘের কর্তৃপক্ষের অব্যবস্থাপনা প্রমাণ আছে।

বাংলাদেশ থেকে মিয়ানমারের রোহিঙ্গাদের নিজ দেশে ফিরতে সহায়তা জাতিসংঘকে কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তিনি। শুধু এই সংস্থাটিকেই একা দায়িত্ব নিলে হবে না, ইউরোপীয় ইউনিয়ন- ইইউ, দক্ষিণ এশিয়ার সংস্থাগুলোকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। আর এতেই বাংলাদেশের লক্ষ্যপূরণ হবে বলে মনে করেন এই বিশেষজ্ঞ।

তবে রোহিঙ্গা প্রত্যাবাসনের আগে মিয়ানমারে সুষ্ঠু এবং নিরাপদ পরিবেশ তৈরির কোন বিকল্প নেই। আর এর জন্য সূ চি সরকারকেই বিষয়টি নিশ্চিত করতে হবে।