ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা হবে না: পম্পেওকে সাফ জানালো সুদান

বাংলাদেশমেইল: আমেরিকার আশার গুড়ে বালি দিয়ে সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদুক বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কোনো পরিকল্পনা তার সরকারের নেই। তিনি বলেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করার কোনো ম্যান্ডেট সরকারের নেই। এ ধরনের নিদ্ধান্ত নিতে হলে অন্তর্বর্তী সময় পেরিয়ে দেশে স্বাভাবিক পরিস্থিতি আসতে হবে।

গতকাল (মঙ্গলবার) রাজধানীর খার্তুমে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক বৈঠকে সুদানি প্রধানমন্ত্রী এসব কথা বলেন। হামদুক সুস্পষ্ট করে বলেন, সুদানে বর্তমানে বহু মতের জোট সরকার রয়েছে এবং সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে তারা কাজ করছে। এর মধ্যে দেশের শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং সাধারণ নির্বাচন অনুষ্ঠান বিশেষভাবে গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নেয়ার ম্যান্ডেট নেই এই সরকারের নেই।

প্রচণ্ড গণবিক্ষোভের মুখে সুদানে সামরিক বাহিনীর হস্তক্ষেপের প্রেক্ষাপট দীর্ঘদিনের শাসক ওমর আল-বশির ক্ষমতাচ্যুত হন এবং একটি অন্তর্বর্তী সরকার সুদানের শাসনকাজ পরিচালনা করছে। ফলে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা তাদের পক্ষে কঠিন কাজ।

সুত্র: পার্সটুডে