জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ বৃক্ষের উপর নির্ভরশীল -আ জ ম নাছির

বাংলাদেশ মেইল :: 

নগর আওয়ামী লীগের বৃক্ষ রোপন কর্মসূচির তৃতীয় দিনে ৪ নং চান্দগাঁও ওয়ার্ড, ৫ নং মোহরা ওয়ার্ড ও ৬ নং শুলকবহর ওয়ার্ডে গাছের চারা বিতরণ করা হয়েছে। এই উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বৃক্ষের প্রয়োজনীয়তা বলে শেষ করা যাবে না। জীবনের শুরু, বেঁচে থাকা এবং মৃত্যু পর্যন্ত আমরা বৃক্ষের উপর নির্ভরশীল। মানুষ জন্মের পর পৃথিবীতে প্রথম যে শ্বাস গ্রহণ করেছে তা বৃক্ষেরই দেয়া। যতদিন বেঁচে থাকে ততদিন কোন না কোন ভাবে মানুষ বৃক্ষের সহযোগিতা নিয়ে থাকে। ফলজ বক্ষ থেকে পায় ফল, বনজ বৃক্ষ থেকে পায় কাঠ,আসবাবসহ নিত্য প্রয়োজনীয় জিনিস। আবার ভেষজ বৃক্ষ থেকে উৎপন্ন করা হয় জীবন রক্ষাকারী নানান ঔষধ। মৃত্যুর পর মৃতদেহের কবর দিতেও বাঁশ,বেতসহ নানান বৃক্ষ সামগ্রী প্রয়োজন সুতরাং আমাদেরকে এই সত্য উপলব্ধি করে বৃক্ষ রোপন করতে হবে। একটি গাছ কাটলে সেখানে কমপক্ষে তিনটি চারা লাগাতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বৃক্ষের প্রয়োজনীয়তা উপলব্ধি করেই মুজিব বর্ষে সারাদেশে এক কোটি গাছের চারা রোপণের সিদ্ধান্ত নিয়েছেন।
নগর আওয়ামী লীগের সার্বিক ব্যবস্থাপনায় বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মসিউর রহমান চৌধুরীর পরিচালনা এবং স্বনির্ভর বাংলাদেশ’র সহযোগিতায় এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।
কর্মসূচি উপলক্ষে ওয়ার্ড আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। এসময় সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক দিদারুল আলম চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, কার্যনির্বাহী সদস্য সাইফুদ্দিন খালেদ বাহারসহ সংশ্লিষ্ট ওয়ার্ড আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।