ভেনিজুয়েলায় ভারী অস্ত্র ও বিপুল অর্থসহ মার্কিন গুপ্তচর আটক

    বাংলাদেশমেইল: ভেনিজুয়েলার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ফ্যালকন প্রদেশের দুটি তেল শোধনাগারের কাছ থেকে ভারী অস্ত্র ও বিপুল অর্থসহ এক মার্কিন গুপ্তচরকে আটক করা হয়েছে। এ তথ্য জানিয়েছেন সেদেশের প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

    টেলিভিশনে প্রচারিত এক ভাষণে তিনি বলেছেন, গত বৃহস্পতিবার ফ্যালকন প্রদেশের আমুয়া ও কার্ডন তেল পরিশোধনাগারের নিকটবর্তী এলাকা থেকে ওই ব্যক্তিকে আটক করা হয়েছে। আটক গুপ্তচর একজন মেরিন সদস্য। তিনি ইরাকে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র ঘাঁটিতে কাজ করেন। এর বেশি কিছু জানাননি ভেনিজুয়েলার প্রেসিডেন্ট।

    নিকোলাস মাদুরো শুক্রবারের ভাষণে অন্য প্রসঙ্গে জানিয়েছেন, সম্প্রতি ভেনেজুয়েলা কর্তৃপক্ষ দেশটির উত্তরাঞ্চলীয় কারাবোবো প্রদেশের এল পালিতো শোধনাগারে বিস্ফোরণ ঘটানোর উদ্দেশ্যে হামলার একটি চক্রান্ত নস্যাৎ করে দিয়েছে।

    গত মাসে মাদুরোকে উৎখাতের অপচেষ্টার দায়ে মার্কিন সেনাবাহিনীর সাবেক দুই সদস্যকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন ভেনিজুয়েলার একটি আদালত।

    ভেনিজুয়েলার প্রেসিডেন্ট মাদুরোকে উৎখাতের জন্য দীর্ঘ দিন ধরে ষড়যন্ত্র চালিয়ে আসছে মার্কিন সরকার। এ লক্ষ্যে তারা দেশটির বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপসহ নানা বিদ্বেষীমূলক পদক্ষেপ নিয়েছে।

     

    বাংলাদেশমেইল/আন্তর্জাতিক ডেস্ক