বাংলাদেশিদের আকামার মেয়াদ ২৪ দিন বাড়ালো সৌদি

    বাংলাদেশমেইল: বাংলাদেশে অবস্থান করা কর্মীদের থাকার বৈধতা সনদ (আকামা’র) মেয়াদ আরও ২৪ দিন বাড়িয়েছে সৌদি আরব সরকার। এছাড়া বাংলাদেশ বিমানকে জেদ্দা ও রিয়াদে সপ্তাহে মোট চারটি ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়া হয়েছে।

    বুধবার সন্ধায় এ তথ্য জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন। তিনি বলেন, করোনার কারণে বাংলাদেশে এসে আটকে পড়েছেন সৌদি প্রবাসী অনেক কর্মী। কিন্তু করোনার জন্য ফ্লাইট বন্ধসহ সৌদি প্রবেশে নানা জটিলতার কারণে তারা কর্মস্থলে ফিরতে পারছেন না। এদিকে অনেকের আকামার মেয়াদও প্রায় শেষের পথে।

    এমতাবস্থায় তাদের আকামার মেয়াদ বৃদ্ধি করার আহ্বান জানানো হয় সৌদি সরকারের কাছে। তারই ধারাবাহিকতায় সৌদি সরকার এমন সিদ্ধান্তের কথা জানালো। একইসাথে আগামী রোববার থেকে নতুন ভিসা পাওয়া যাবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

    এদিকে, টিকিট ও ফ্লাইটের দাবিতে দিনভর কাওরান বাজারে অবস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে বৈঠক করেন রেমিটেন্স যোদ্ধারা। কর্মক্ষেত্রে ফেরার দাবিতে বুধবারও সকাল থেকেই কারওয়ান বাজারে বিক্ষোভ করেন সৌদি প্রবাসী শ্রমিকরা। তাদের অনেকের রিটার্ন টিকেটের সমস্যা আবার কারো বা ভিসার মেয়াদ নিয়ে জটিলতা রয়েছে।

    কারওয়ান বাজারে বিক্ষোভ চলা অবস্থাতেই তাদের একটি অংশ অবস্থান নেয় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে। শান্তিপূর্ণ অবস্থানের পর আন্দোলনকারীদের সাথ দেখা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এসময় মন্ত্রী তাদের অসুবিধার কথা মন দিয়ে শোনেন।