প্রাক্তনকে ক্ষমা করার দিন আজ

বাংলাদেশ মেইল ::

সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে বিস্তৃতি লাভ করেছে বিভিন্ন দিবস। প্রচলিত দিবসের সঙ্গে দিন দিন উদ্ভব হচ্ছে বিচিত্র কিছু দিবস। সোশ্যাল নেটওয়ার্কিং এর যুগে যা ছড়িয়ে পড়ছে প্রতিনিয়তই।

২০১৮ সাল থেকে যাত্রা শুরু প্রাক্তন দিবস । আন্তর্জাতিকভাবে সব দেশে স্বীকৃত না হলেও সাম্প্রতিক সময়ে ১৭ অক্টোবর-এ দিবসটি এলে আলোচনায় থাকে। যার চর্চা বেশি লক্ষ্য করা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। প্রাক্তনকে ক্ষমা করার দিন (Forgive an Ex Day) আজ।

জানা যায়, ২০১৮ সালে এক গণমাধ্যমকর্মি এই দিবসটি প্রচলন শুরু করেন দেশে৷ ১৮ অক্টোবর নিজের আগের বিবাহ সংক্রান্ত স্মৃতি মুছে ফেলতেই এমন অভিনব দিবসের সুচনা করেন তিনি। সাবেক চিকিৎসক প্রেমিকাকে ক্ষমা করে দেবার উদ্দ্যেশে দিবসটি চালু করেছিলেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

প্রেমের সম্পর্ক নানা কারণেই ভেঙে যায়। অনেকেরই তাদের সাবেক প্রেমিক/প্রেমিকার প্রতি রাগ, ক্ষোভ, অভিমান অথবা প্রতিহিংসা রয়ে যায়। এই অভিযোগ ও ঘৃণাকে মুছে ফেলে দেয়ার জন্য এ দিবসের আবির্ভাব। প্রাক্তনকে ক্ষমা করে দেয়ার দিন- এর উদ্দেশ্য চলে যাওয়া বা হারিয়ে যাওয়া পছন্দের মানুষের প্রতি যেন ক্ষমাশীল হওয়া যায় এবং সবাই যেন সকল অভিযোগ ভুলে সম্মানের চোখে তাকে দেখে। আর সুন্দর ভবিষ্যত কামনা করে।

অতীততে ভুলে সামনে যাওয়ার পথে দিনটি এক শুভ বার্তা। সবাই যেন দিনটিতে প্রাক্তন প্রিয় মানুষটাকে জানাতে পারে, ‘ক্ষমা করে দিলাম।’