ব্রিটেনে বেড়েই চলছে মৃত্যুর মিছিল, আজ থেকে লন্ডনসহ বিভিন্ন শহরে টিয়ার-২

বাংলাদেশ মেইল ::

সময় যত গড়াচ্ছে ব্রিটেনে বেড়েই চলছে মৃত্যু ও আক্রান্তের মিছিল। কোন ভাবেই লাগাম টেনে ধরা যাচ্ছে না করোনা ভাইরাসে মুত্যু ও আক্রান্তের সংখ্যার। করোনভাইরাস বা কোভিড-১৯ প্রাদুর্ভাব ঠেকাতে সরকার একের পর এক পরিকল্পনা গ্রহন করে যাচ্ছে। এর মধ্যে বিভিন্ন শহরে টায়ার-লকডাউন ঘোষণা করা হয়েছে। করোনভাইরাস বা কোভিড-১৯ প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ব্রিটেনের লিভারপুলে সর্বোচ্চ সতর্কতা টিয়ার-৩ কার্যকর করা হয়েছে। একই সাথে আজ(শনিবার) থেকে ল্যাস্কশায়ারে কার্যকর হচ্ছে টিয়ার-৩। যার ফলে পানশালা,পাব, একে অন্যের সঙ্গে সাথে দেখা-সাক্ষাৎ,বিয়েসহ কোন সামাজিক অনুষ্ঠান করতে পারবেন না। তবে জিম ও লেজার সেন্টা খোলা থাকবে।
এদিকে, লন্ডন,লুটন, শহরে উচ্চ সতর্কতা না করে টিয়ার-২ দ্বিতীয় সতর্কতা ঘোষণা করা হয়েছে।

শনিবার থেকে শহরের মিলিয়ন মানুষ এই নিয়মের ভিতরে চলে যাচ্ছেন। টিয়ার-২ এর অধিনে শহরের মানুষকে পাব ও রেস্টুরেন্টে যাতায়াত এবং জনসাধারণের যাতায়াত এড়িয়ে চলতে হবে। এর আগেই দোকান বা শপিং সেন্টার এবং পাবলিক ট্রান্সপোর্ট মাস্ক বাধ্যতা মূলক করা হয়েছে। আইন না মানায় অনেকে জরিমানার সম্মুখীন হচ্ছেন।
অপরদিকে,গ্রেটার ম্যানচেষ্টারে কোভিড-১৯ প্রাদুর্ভাব সর্বোচ্চ পর্যায়ে হলেও টিয়ার-৩ কার্যকর না করায় স্থানীয় মেয়র অ্যান্ডির তীব্র সমালোচনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। কারণ স্থানীয় মেয়র অ্যান্ডির বার্ণহ্যাম বাঁধা হয়ে দাঁড়িয়েছেন । তবে সরকার মানুষের জীবন বাঁচাতে যে কোন মুহুর্তে টায়ার-৩ আরোপ করতে যাচ্ছে। বরিস জনসনের সরকার দেশব্যাপী লকডাউন না করে আক্রান্ত এলাকার স্থানীয় কাউন্সিল গুলোকে ক্ষমতা দিয়েছে।