ট্রাম্প আগাম ভোট দেবেন আজ, প্রচারণায় ব্যস্ত থাকবেন বাইডেন, ওবামা

বাংলাদেশ মেইল ::

আজ শনিবার তিনটি সুইংস্টেটে নির্বাচনী প্রচারণায় অংশ নেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তার আগে ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে তিনি আগাম ভোট দেবেন। ওদিকে প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেনও নির্বাচনী প্রচারণায় ব্যস্ত থাকবেন। তারা শনিবার গুরুত্বপূর্ণ আরেক সুইংস্টেট বলে পরিচিত পেনসিলভ্যানিয়ায় দু’টি ইভেন্টে অংশ নেবেন। জো বাইডেনের পক্ষে গুরুত্বপূর্ণ ফ্লোরিডা রাজ্যে প্রচারণায় নামবেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এর মধ্য দিয়ে তিনি দ্বিতীয়বার জো বাইডেনের পক্ষে প্রচারণা চালাবেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, নির্বাচনে বিজয়ের জন্য একটি গুরুত্বপূর্ণ সুইংস্টেট ফ্লোরিডা।

গত বছর নিজের স্থায়ী ঠিকানা এবং ভোটার রেজিস্ট্রেশন নিউ ইয়র্ক থেকে ফ্লোরিডায় স্থানান্তর করেন ট্রাম্প। এর উদ্দেশ্য ওই গুরুত্বপূর্ণ রাজ্য থেকে জয় পাওয়া। সেখানে শনিবার তার আগাম ভোট দেয়ার কথা রয়েছে। যদি তিনি আগাম ভোট দেন তাহলে কমপক্ষে ৫ কোটি ৩০ লাখের বেশি মার্কিনির দলে অন্তর্ভুক্ত হবেন- যারা আগাম ভোট দিয়েছেন।
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আর বাকি ১০ দিন। এবার নির্বাচন হচ্ছে এক কঠিন অবস্থার মধ্যে। করোনা ভাইরাস সংক্রমণ বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি কাবু করে ফেলেছে যুক্তরাষ্ট্রকে। এরই মধ্যে কমপক্ষে দুই লাখ ২৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন সেখানে। এ কারণে আগাম ভোট দেয়ার হিড়িক পড়েছে। ইউএস ইলেকশন্স প্রজেক্টের তথ্যমতে, এ পর্যন্ত কমপক্ষে ৫ কোটি ৩৫ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। এই সংখ্যা রেকর্ড পরিমাণ। বলা হচ্ছে, একশ বছরেরও বেশি সময় এত বিপুল সংখ্যক মানুষ আগাম ভোট দেননি।
তবে আগাম ভোট দেয়া ট্রাম্প ও বাইডেনের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার তীব্রতাকে ফুটিয়ে তুলছে। নির্বাচনের দিন আসার আগেই ভোটার তার পছন্দের প্রার্থীর পক্ষে রায় জানিয়ে যাচ্ছেন, যাতে নির্বাচনের দিনে বিপুল মানুষের সমাগমে তারা করোনা আক্রান্ত না হন। এ জন্য ব্যালটে এবং মেইল ব্যবস্থায় আগাম ভোট বৃদ্ধি পেয়েছে। তবে মেইলে ভোট নেয়ার ব্যবস্থার বিরুদ্ধে নিয়মিত নিন্দা জানিয়েছেন ট্রাম্প। এই পদ্ধতি যে জালিয়াতির এমন কোনো প্রমাণ তিনি দিতে পারেননি। বিশেষজ্ঞরা বলছেন, এই পদ্ধতি অন্যান্য সব পদ্ধতির মতোই নিরাপদ।
নির্বাচনী প্রচারণায় শুক্রবার আবারও করোনা ভাইরাস মহামারি কিভাবে মোকাবিলা করেছেন ট্রাম্প তা নিয়ে নতুন করে বিতর্কে জড়িয়ে পড়েন ট্রাম্প ও বাইডেন। জো বাইডেন বলেন, করোনা ভাইরাস সংক্রমণের বিষয়টিকে ত্যাগ করেছেন ট্রাম্প। অন্যদিকে ট্রাম্প অভিযোগ করেছেন, জনগণকে স্বাস্থ্য সঙ্কট নিয়ে ভয় দেখিয়ে নিজের পক্ষে ভোট টানার চেষ্টা করছেন বাইডেন।
ওদিকে জনমত জরিপে ট্রাম্পের চেয়ে অনেক এগিয়ে আছেন বাইডেন। কিন্তু সুইংস্টেটগুলোতে তাদের ব্যবধান কাছাকাছি। শনিবার ফ্লোরিডায় ভোট দেয়ার পর এর মধ্যে তিনটি রাজ্যে নর্থ ক্যারোলাইনা, ওহাইও এবং উইসকনসিনে প্রচারণা সভায় যোগ দেবেন ট্রাম্প। অন্যদিকে বাইডেন পেনসিলভ্যানিয়াতে ব্যবধান বাড়ানোর জন্য প্রচারণা চালাবেন। এ রাজ্যে ট্রাম্পের চেয়ে তিনি শতকরা ৪ পয়েন্টে এগিয়ে আছেন জনমত জরিপে। সেখানে তিনি ফিলাডেলফিয়ায় বাকস কাউন্টি এবং লুজেরনে কাউন্টিতে নির্বাচনী জনসভা করবেন।