চট্টগ্রাম জেনারেল হাসপাতালে উদ্বোধন হলো করোনা বিষয়ক গবেষণা প্রকল্প

বাংলাদেশ মেইলঃ আজ চট্টগ্রাম জেনারেল হাসপাতালে উদ্বোধন হলো করোনা বিষয়ক গবেষণা প্রকল্প-

”Seroprevalence of SARS-2 COVID-19 antibody among RT-PCR positive patients in the Port city of Bangladesh: A cross-sectional study”

অনুষ্ঠানটি উদ্বোধন করেন চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ হাসান শাহরিয়ার কবির ও চট্টগ্রামের সিভিল সার্জন ডাঃ শেখ ফজলে রাব্বী। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ অসীম কুমার নাথ। এই প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর হিসেবে দায়িত্ব পালন করছেন ডাঃ মোঃ আব্দুর রব এবং তার দলের সদস্যরা।

এ গবেষণা প্রকল্পের প্রধান উদ্দেশ্য, চট্টগ্রামে যারা কভিট পজিটিভ ছিলেন তাদের অ্যান্টিবডি পরীক্ষা করে নিশ্চিত হওয়া করোনার বিরুদ্ধে প্রয়োজনীয় অ্যান্টিবডি শরীরে কতদিন কার্যকর থাকবে। একই সাথে তারা দ্বিতীয়বার করোনা আক্রান্ত হবেন কিনা সেটিও এই গবেষণায় জানা যাবে। পাশাপাশি  করোনা আক্রান্তদের মধ্যে নতুন কোন উপসর্গ দেখা যাচ্ছে কিনা বা নতুন কোন রোগ যেমন ডায়াবেটিস, কিডনি ও হার্টের সমস্যায় আক্রান্ত  হচ্ছেন কিনা তাও জানা যাবে। এছাড়াও কোন শ্রেণীর মানুষ করোনায় অধিক আক্রান্ত হচ্ছে সেটি জানা যাবে। সেসাথে এই ফলাফলের উপর ভিত্তি করে ভবিষ্যতে করোনা চিকিৎসায় কর্মপরিকল্পনা প্রণয়ন করা সহজতর হবে। এটির ফলে দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামসহ পুরো দেশ এবং গোটা পৃথিবী করোনা চিকিৎসায় সুনির্দিষ্ট ধারণা পাবে বলে মনে করছেন উক্ত গবেষণার সাথে যুক্ত সংশ্লিষ্টরা।

এছাড়াও, উক্ত গবেষণার অর্থায়নে চট্টগ্রামের শীর্ষ ব্যবসায়ীরা প্রাথমিক সম্মতি দিয়েছেন। এ প্রকল্পে সহায়তা করছে হসপিটেক এসেনসিয়াল এবং প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে শিওরসেল চট্টগ্রাম।