৪৭১ ভরি স্বর্ণসহ এক রোহিঙ্গা আটক

বাংলাদেশ মেইলঃঃ  

কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী সীমান্ত থেকে ৪৭১ ভরি ওজনের স্বর্ণসহ এক রোহিঙ্গাকে আটক করেছে বিজিবি।সোমবার (২ নভেম্বর) সকালে, নির্মাণাধীন এশিয়ান হাইওয়ে রোডের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের কুড়ারপাড়া ব্রিজ সীমান্ত এলাকায় এক অভিযানে আটক করা হয় তাকে। আটককৃত মোহাম্মদ কলিম (২১) উখিয়ার বালুখালী ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ব্লক-বি/৪৭ এর বাসিন্দা কবির আহম্মেদের ছেলে।

বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ জানান, সোমবার সকালে উখিয়ার পালংখালী সীমান্ত দিয়ে কতিপয় চোরাকারবারিদের বিপুল পরিমাণ স্বর্ণের চালান নিয়ে আসার খবরে বিজিবির ঘুমধুম ফাঁড়ির একটি দল অবস্থান নেয়। এক পর্যায়ে সন্দেহজনক একজন লোককে হেঁটে কুতুপালংয়ের দিকে আসতে দেখে বিজিবির সদস্যরা থামার জন্য নির্দেশ দেয়। এতে লোকটি দৌঁড়ে পালানোর চেষ্টা করলে বিজিবির সদস্যরা ধাওয়া দিয়ে আটক করতে সক্ষম হয়। পরে লোকটির শরীর তল্লাশি করে পরিহিত লুঙ্গির কোমরের ভাঁজে বিশেষ কৌশলে লুকিয়ে রাখা অবস্থায় ৩১টি স্বর্ণের বার ও বিভিন্ন ধরণের কিছু স্বর্ণালংকার পাওয়া যায়। যার ওজন ৪৭১ ভরি ৯ আনা। এসব স্বর্ণের আনুমানিক মূল্য ৩ কোটি ১৫ লাখ ৩৫ হাজার ৮৬৯ টাকা। উদ্ধার হওয়া স্বর্ণগুলো কক্সবাজার ট্রেজারি কার্যালয়ে অফিসে জমা দিয়ে আটক ব্যক্তির বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে উখিয়া থানায় মামলা করা হয়েছে।

বিজিবি জানিয়েছে, রোহিঙ্গা ক্যাম্পকেন্দ্রিক স্বর্ণ চোরাচালানের সঙ্গে জড়িত একটি চক্রের সদস্যরা সক্রিয় রয়েছে। চক্রটির সদস্যরা সম্প্রতি সীমান্ত দিয়ে স্বর্ণপাচারে সক্রিয় হয়ে উঠেছে।