শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ

বাংলাদেশ মেইলঃঃ  

আর মাত্র কয়েকঘণ্টা পরই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট। কে যাবেন হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন জানতে মার্কিনীদের পাশাপাশি মুখিয়ে গোটা বিশ্ব।

শেষ মুহূর্তে সুইং স্টেটগুলোতে প্রচারণা ব্যস্ত ছিলেন দুই প্রার্থী। নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেনিয়া, মিশিগান এবং উইসকনসিনে প্রচারণায় ব্যস্ত ছিলেন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে, ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন অংশ নিচ্ছেন পেনসিলভেনিয়া আর ওহাইও অঙ্গরাজ্যের সভায়।
দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে মাত্র কয়েক ঘণ্টা পরই শুরু হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ। তাই নির্বাচনের আগ মুহূর্তে দম ফেলার সময় নেই দুই প্রার্থীর।
সোমবার নর্থ ক্যারোলাইনা আর পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে বহু রিপাবলিকান দলের সমর্থকের উপস্থিতিতে জমে ওঠে নির্বাচনের মাঠ। প্রচারণার শেষ সময়েও বিরোধী দলীয় প্রার্থী জো বাইডেনকে নিয়ে সমালোচনা করেন তিনি। বাইডেন করোনা ইস্যু ছাড়া কিছুই বলতে পারে না বলে মন্তব্য ট্রাম্পের।
একই দিন সমর্থকদের কাছে ভোট চাইতে পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে বিরোধী দলীয় নেতা জো বাইডেন অভিযোগ তুলে বলেন, ট্রাম্প মার্কিনদের মধ্যে বিভক্তি সৃষ্টির চেষ্টা করছেন।
জো বাইডেন আরও বলেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দাঁড়ানোর মতো আর কোন রাষ্ট্র নেই। কিন্তু ট্রাম্প সে চেষ্টাই করে যাচ্ছেন। তিনি দেশের মানুষে মানুষে লিঙ্গ, বর্ণ ভেদে, ধনী আর গরীবে বিভেদের দেয়াল গড়ে তুলেছেন। কিন্তু এটা কোনভাবেই ঠিক নয়। আমাদের কেউ আলাদা করতে পারবে না।
এদিন পেনসিলভেনিয়ার পিটসবার্গে বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের প্রচারণা সভায় অংশ নেন জনপ্রিয় সংগীত তারকা লেডি গাগা।