পিয়াজ পাতা চাষে ব্যস্ত বিরামপুরের চাষীরা

মো: নয়ন হাসান, বিরামপুর প্রতিনিধি: পিয়াজের দাম যখন আকাশ ছোঁয়া, তখন হতাশা কাটছে না সাধারণ মানুষের জীবনে, ঠিক সেই সময় দিনাজপুরের বিরামপুর উপজেলার ভবানীপুর (মুন্সিপাড়া) কিছু দেশী জাতের পিয়াজ লাগানোর কাজে ব্যস্ত সময় পার করছেন চাষীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায় যে, বিরামপুর পৌরসভার ৯নং ওয়ার্ডের ভবানীপুর (মুন্সিপাড়া) মাঠে একদল কৃষক জমিতে পিয়াজ চাষ করছে। তাদের সাথে কথা বলতেই জমিতে চলে আসলেন জমির মালিক পিয়াজ চাষী ঐ গ্রামের মৃত হাফিজ উদ্দিনের ছেলে ফিরোজ হোসেন। তার সাথে কথা বললে তিনি জানান, আমি প্রতি বছর রাজশাহী জেলার তাহেরপুর বাজার থেকে বীজ সংগ্রহ করে থাকি, অন্য বছরের তুলনায় এবার বীজ বেশী দামে ক্রয় করতে হয়েছে। প্রতিমন ৮ হাজার টাকা করে ক্রয় করেছি, যদি আল্লাহুর রহমতে আবহাওয়া ভালো থাকে তা হলে পিয়াজ বিক্রি করে লাভবান হওয়া হতে পারবো।

বিরামপুর উপজেলার কৃষি কর্মকর্তা নিকসন চন্দ্র পালের সাথে কথা বললে তিনি জানান, এবার বিরামপুর উপজেলায় ১০ হেক্টর জমিতে পাতা পিয়াজ চাষ হয়েছে, তবে অন্য বছরের তুলনাই এবার পিয়াজ চাষে আগ্রহ বেড়েছে চাষীদের। আমরা সব সময় মাঠ পর্যায়ে কৃষককে উদ্বুদ্ধ করে আসছি এবং ভবিষ্যতে ও আমাদের উদ্বুদ্ধকরণ প্রক্রিয়া অব্যাহত থাকবে।