জার্মানির অস্ত্র রপ্তানি নিষেধাজ্ঞা অযৌক্তিক- সৌদি আরব

বাংলাদেশ মেইল ::

জার্মানির অস্ত্র রপ্তানি নিষেধাজ্ঞার সমালোচনা করেছে সৌদি আরব। এমন সিদ্ধান্তকে ভুল ও অযৌক্তি দাবি করেছে মধ্যপ্রাচ্যের দেশটি। একইসঙ্গে রিয়াদ জানিয়েছে, এই নিষেধাজ্ঞায় তারা কোনো সমস্যায় পড়বে না এবং তাদের জার্মান অস্ত্রের প্রয়োজনও নেই। এ খবর দিয়েছে আল-জাজিরা।
খবরে বলা হয়েছে, ইয়েমেন যুদ্ধের প্রেক্ষিতে ইউরোপীয় বেশ কয়েকটি দেশ সৌদি আরবে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করেছে। জাতিসংঘ এই যুদ্ধকে বলছে বিশ্বের সবথেকে ভয়াবহ মানবিক সংকট। এ কারণে সৌদি আরবে অস্ত্র বিক্রি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে ইউরোপীয় দেশগুলো। তবে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আব্দেল আল-জুবেইর এ নিয়ে বলেন, ইয়েমেন যুদ্ধের কারণে সৌদি আরবকে অস্ত্র সরবরাহ বন্ধ করে দেয়া পুরোপুরি অযৌক্তিক।

এটি একটি ভুল সিদ্ধান্ত কারণ, ইয়েমেনে যুদ্ধ করার স¤পূর্ন বৈধতা সৌদি আরবের রয়েছে। এই যুদ্ধে আমরা যেতে চাইনি, জোর করে এটি সৌদির ওপর চাপিয়ে দেয়া হয়েছে।
উল্লেখ্য, এই নিষেধাজ্ঞার আগে জার্মানি সৌদি আরবের কাছে শুধু এক বছরেই প্রায় ৫৫০ মিলিয়ন ডলারের ব্যাপক পরিমাণ অস্ত্র বিক্রি করেছে। তবে ইয়েমেনিদের মানবিক সংকট বিবেচনায় পরের বছরই জার্মানি সিদ্ধান্ত নেয়, যেসব দেশ ইয়েমেন যুদ্ধে যুক্ত থাকবে তাদের কারো কাছেই আর জার্মান অস্ত্র বিক্রি করা হবে না।