সিরিয়ায় ইসরাইলের ‘প্রতিশোধমূলক’ হামলা, নিহত ১০

বাংলাদেশমেইল: শত্রু সেনাদের ঘাঁটি টার্গেট করে সিরিয়ার অভ্যন্তরে একাধিক স্থাপনায় হামলা চালিয়েছে ইসরাইল। এতে ১০ জন নিহত হয়েছে। ইরানি কুদস ফোর্স ও সিরিয়ার সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনা টার্গেট করে ওই হামলা চালানো হয়। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।

খবরে জানানো হয়েছে, এটি একটি প্রতিশোধমূলক হামলা ছিল বলে দাবি করেছে ইসরাইলের সেনাবাহিনী। দেশটির অভিযোগ, মঙ্গলবার গোলান হাইটসে ইসরাইলের নিয়ন্ত্রিত অংশে তিনটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস পাওয়া গেছে। আর ইরানের কুদস ফোর্সের নির্দেশনায়ই গোলান হাইটসে থাকা সিরীয় নাগরিকরা ওই বোমা তিনটি স্থাপন করেছে। এর জবাব দিতেই মঙ্গলবার দিবাগত রাতে আকাশ থেকে হামলা চালিয়েছে ইসরাইল। হামলায় সিরিয়ার ৩ সেনা নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে সিরিয়ার সরকারি সংবাদ সংস্থা সানা।
তবে ইরানি কতজন নিহত হয়েছে তা জানা যায়নি।
তবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, হামলায় মোট দশ জন নিহত হয়েছে যার মধ্যে অন্তত ৫ জন ইরানি বাহিনীর সদস্য। এছাড়া নিহতদের মধ্যে দুজন ইরান সমর্থক বিদেশি যোদ্ধাও রয়েছে। ইরানের কুদস ফোর্স হচ্ছে ইরানের রেভ্যুলিউশনারি গার্ডের একটি অংশ যারা দেশের বাইরে সক্রিয় থাকে।