নারীকে বাদ দিয়ে কোনদিন উন্নত সমাজ ব্যবস্থা হতে পারেনা : কউক চেয়ারম্যান

বাংলাদেশ মেইল ::

নারীর প্রতি সহিংসতা দমনে দেশে যথেষ্ট আইন রয়েছে। সহিংসতার শিকার নারীকে সে আইনের সুযোগ ও আশ্রয় নিতে হবে। তাহলেই নারীর প্রতি সহিংসতা কমে আসবে।

অলাভজনক, স্বেচ্ছাসেবী, উন্নয়ন ও সমাজসেবামূলক জাতীয় পর্যায়ের প্রতিষ্ঠান ‘লাইট হাউস’ এর উদ্যোগে ৩০ নভেম্বর সোমবার সকালে অরুণোদয় এর অডিটরিমে অনুষ্ঠিত মহিলা ও শিশু মন্ত্রণালয় ঘোষিত “নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ১৬ দিনের প্রচারণা-২০২০” এর আলোকে জেলা পর্যায়ের আলোচনা ও সংহতি সভায় প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) এর চেয়ারম্যান লে. কর্নেল (অব:) ফোরকান আহমদ (এলডিএমসি-পিএসসি) এ কথা বলেন।

প্রধান অতিথি আরো বলেন-বাংলাদেশ অচিরেই মধ্যম আয়ের দেশ হিসাবে আত্মপ্রকাশের লক্ষ্যমাত্রা নিয়ে এগিয়ে যাচ্ছে। এ লক্ষ্যমাত্রা অর্জনের জন্য নারী পুরুষ সকলকে সমানভাবে কাজ করতে হবে। কউক চেয়ারম্যান লে. কর্নেল (অব:) ফোরকান আহমদ বলেন-নারীকে বাদ দিয়ে উন্নতর সমাজ ও কাংখিত আধুনিক রাষ্ট্র গড়া কখনো সম্ভব নয়। তিনি আয়োজনকারী প্রতিষ্ঠান ‘লাইট হাউস’ ও জাতিসংঘের সংস্থা গুলোকে এ ধরনের আয়োজন করে সমাজ সচেতনতা বৃদ্ধি করায় ধন্যবাদ জানিয়ে বলেন-এ ধরনের সৃজনশীল কাজের মাধ্যমে দুনিয়াতে শান্তিশৃঙ্খলা ও সমাজ ব্যবস্থা উন্নত হবে এবং পরকালের জন্যও অর্জন হবে।

এ প্রচারণায় এবার প্রতিপাদ্য বিষয় হচ্ছে-‘কমলা রঙ্ঘের বিশ্বে নারী-বাধার পথ দেবেই পাড়ি’ এবং ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত এ প্রচারণা পক্ষ ঘোষনা করা হয়েছে। কক্সবাজার সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা ও সংহতি সভায় স্বাগত বক্তব্য রাখেন ‘লাইট হাউস’ এর প্রধান নির্বাহী হারুন অর রশিদ, প্রতিপাদ্য বিষয়ের উপর গবেষনামূলক প্রবন্ধ উপস্থাপনা করেন ইউএন উইমেনস এর জেন্ডার এন্ড হিউম্যানিট্যারিয়ান এ্যাকশন প্রোগ্রাম স্পেশালিষ্ট Ms. Marie Sophie pettersson. অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) পংকজ বড়ুয়া, UNFPA এর রিপ্রেজেনটেটিভ Mr. Stenly saju, UNHCR এর SGBV officer Ms. Terra Meckinnon, কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক সৈকত সম্পাদক মাহবুবুর রহমান, কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী এডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী। অনুষ্ঠান সঞ্চালনা করেন ড. টি. জেড সূচী ও হুমাইরা ফেরদৌস।

আলোচনা ও সংহতি সভার আগে অরুণোদয় অঙ্গনে আনুষ্ঠানিকভাবে কর্মসূচীর উদ্বোধন করেন প্রধান অতিথি কউক এর চেয়ারম্যান লে. কর্নেল (অব:) ফোরকান আহমদ (এলডিএমসি-পিএসসি)।

বেসরকারি সংস্থা ‘লাইট হাউস’ এর উদ্যোগে গত ২৮ নভেম্বর টেকনাফ ও ২৯ নভেম্বর উখিয়ায় উপজেলা পর্যায়ে অনুরূপ কর্মসূচী পালন করা হয় বলে জানান-‘লাইট হাউস’ এর প্রধান নির্বাহী হারুন অর রশিদ। এ কর্মসূচীতে জাতিসংঘের সংস্থা UNFPA, UNHCR, UN women ও অস্ট্রেলিয়া সরকার সহায়তা করছে।

১৬ দিনের প্রচারণায়-বেসরকারি সংস্থা ‘লাইট হাউস’ রেডিও প্রোগ্রাম, বিতর্ক প্রতিযোগিতা, সড়ক ও সড়কদ্বীপের উপর পোস্টার ও তথ্য উপকরণ দিয়ে সজ্জিতকরণ, বিভিন্ন স্টেক হোল্ডার ও নির্বাচিত নারী প্রতিনিধিদের উপস্থিতিতে সভা, সহিংসতা প্রতিরোধের তথ্য দিয়ে মাইকিং করা, যানবাহন ট্রাক সজ্জিত করে প্